অক্সফোর্ডের করোনার টিকা আসতে কতদিন লাগবে

করো’নাভাই’রাস প্রতিরোধে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করো’না প্রতিষেধক বাজারে আসতে আরও ছয় মাস সময় লাগবে বলে জানা গেছে। ইতোমধ্যে এই প্রতিষেধকের উৎপাদনের কাজ শুরু করেছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ ও বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউটও। এ ছাড়া এই টিকার উৎপাদনের কাজ শুরু হবে ব্রাজিলেও।

বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, করো’না প্রতিষেধক হাতে পেতে আরও অন্তত ছয় মাস অপেক্ষা করতে হবে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার থেকে প্রতিষেধক উৎপাদনের ক্ষেত্রে ছাড়পত্র মিললেও বিশ্বজুড়ে চলা ট্রায়ালের ফল না পাওয়া পর্যন্ত এটিকে বাজারে ছাড়া সম্ভব নয়।

ট্রায়ালের ইতিবাচক ফল আসার পর এই প্রতিষেধক বাজারে আসতে আরও ছয় মাস লাগতে পারে। ২০২০ সালের শেষেই এই টিকা বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটির শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়ালে ৮ হাজার স্বেচ্ছাসেবকের ওপর এই প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে।

করো’নার বিরুদ্ধে দীর্ঘমেয়াদি প্রতিরোধ গড়তে সক্ষম এই টিকা, এমনটিই দাবি করেছেন অক্সফোর্ডের প্রতিষেধক গবেষণার প্রধান ড. সারা গিলবার্ট। ডঃ গিলবার্ট জানান, এই টিকা করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সফল হয়েছে। এই প্রতিষেধক করোনার বি’রুদ্ধে এক বছর প্রতিরোধ গড়তে সক্ষম বলেও দাবি করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *