অধিক সম্মানের অধিকারী রসুল (সা.)

suahahuh

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পুরো জীবন উম্মতের মুক্তির পথ দেখিয়েছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, সম্প্রদায়, দেশ-কাল নির্বিশেষে সবার জন্যই প্রেরিত সর্বশ্রেষ্ঠ মহাপুরুষ। একজন আদর্শবান হিসেবে তার তুলনা হয় না। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে আল্লাহ বলেছেন, ‘তোমাদের জন্য রসুলের জীবনে রয়েছে সর্বোত্তম আদর্শ।’ সুরা আহজাব, আয়াত ২১।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মর্যাদাবান ও সম্মানের অধিকারী। সম্মানিত করেই আল্লাহ তাকে পৃথিবীতে পাঠিয়েছেন। সবার চেয়ে অধিক সম্মানিত ও প্রশংসিত। এজন্যই তার নাম মুহাম্মদ- অর্থ প্রশংসিত। আল্লাহ কোনো সৃষ্টিকে তার মতো প্রশংসনীয় করে সৃষ্টি করেননি। আমরা আজান, ইকামত, খুতবা, নামাজ ইত্যাদির ক্ষেত্রে মহান আল্লাহর নামের সঙ্গেও রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নাম স্মরণ করি।

এভাবে তাঁর মর্যাদা ও স্মরণ সমুন্নত করা হয়েছে। স্বয়ং আল্লাহ তাঁর প্রিয় হাবিবের সম্মান ও মর্যাদা নির্ধারণ করেছেন। দুনিয়ার বুকে কেউ হাজারো চেষ্টা করলে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সম্মান ও মর্যাদা কমাতে পারবে না। আল্লাহ বলেছেন, ‘আমি আপনার আলোচনাকে সমুচ্চ করেছি।’ সুরা আল-ইনশিরাহ, আয়াত ৪।

সম্মানিতদের সম্মান করা মুমিনের কাজ। কোনো অবস্থায় রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অপমান কিংবা উপহাস করা মারাত্মক অন্যায়। তাঁকে অপমান করলে স্বয়ং আল্লাহ অসন্তুষ্ট হন। তাদের ওপর লানত বর্ষণ করেন। আল্লাহ বলেন, ‘কেউ আল্লাহ ও তাঁর রসুলের বিরোধিতা করলে সিদ্ধান্ত স্থির রয়েছে যে তার জন্য জাহান্নামের আগুন, যাতে সে সর্বদা থাকবে, এটা তো চরম লাঞ্ছনা।’ সুরা তওবা, আয়াত ৬৩।

সবকিছুর ঊর্ধ্বে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সম্মান ও মর্যাদা। সম্মানিত রসুলকে সম্মান করতে হবে। নিজ জীবনের চেয়ে অধিক ভালোবাসতে হবে। হ্যাঁ, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিজের সম্পদ, সংসার, স্ত্রী, সন্তান, পরিবার-পরিজন এমনকি নিজের জীবনের চেয়ে বেশি ভালোবাসতে হবে। খাঁটি উম্মত ও মুমিন হওয়ার অন্যতম শর্ত রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সর্বোচ্চ ভালোবাসা। তিনি বলেছেন, ‘তোমাদের কেউ ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ না আমি তার কাছে তার পিতা-মাতা, সন্তান-সন্ততি ও সব মানুষ থেকে প্রিয় হব।’ বুখারি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.