অধিনায়কত্ব ছাড়ছেন বিরাট কোহলি!

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপর ওয়ানডে এবং টি-টুয়েন্টি সংস্করণে ভারতের অধিনায়কত্ব ছেড়ে দিতে পারেন বিরাট কোহলি। ভারতের জনপ্রিয় পত্রিকা দ্যা টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে উঠে এসেছে এমনই এক তথ্য। প্রতিবেদন অনুযায়ী, কোহলি অধিনায়কত্ব ছাড়লে নতুন অধিনায়ক হবেন রোহিত শর্মা!

শেষ পঞ্চাশঊর্ধ্ব ইনিংসে ব্যাট হাতে সেঞ্চুরি করতে পারেননি কোহলি। সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান ব্যাটিংয়ে আরও মনোযোগ দিতেই এমন সিদ্ধান্ত নেবেন বলে দ্যা টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) একটি সূত্র।

সেই সূত্র বলেছে, ‘বিরাট নিজেই এটার ঘোষণা দিবে। সে তার ব্যাটিংয়ে আরও বেশি গুরুত্ব দিতে চায় এবং সে যেমন ফর্মে ছিল, সেটাতে ফিরে যেতে চায়। বিরাট নিজেই বুঝতে পেরেছে যে তিন সংস্করণে অধিনায়কত্ব তার ব্যাটিংয়ে প্রভাব ফেলেছে।’কোহলির নেতৃত্বে ৯৫ ওয়ানডেতে ৬৫টি ম্যাচ জিতেছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। হেরেছে ২৭টি ম্যাচে। ৪৫টি টি-টোয়েন্টিতে ভারত কোহলির অধীনে জয় পেয়েছে ২৭টি’তে। হেরেছে ১৪টি ম্যাচে।

অপরদিকে রোহিতের অধিনায়কত্বে ১০টি ওয়ানডে ম্যাচের আটটিতেই জিতেছে ভারত। এ ছাড়া ১৯টি টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিয়ে ১৫টি জিতিয়েছেন ভারতের বর্তমান সহ-অধিনায়ক রোহিত।রোহিতকে মূলত এগিয়ে রেখেছে আইপিএলের পারফরম্যান্স।

মুম্বাই ইন্ডিয়ান্সকে রেকর্ড পাঁচবার শিরোপা জিতিয়েছেন ভারতের এই ওপেনার। অপরদিকে বিরাট কোহলির নেতৃত্বে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এখনো শিরোপার স্বাদই পায়নি! গুঞ্জন আছে ওয়ানডে না হলেও, অন্তত টি-টোয়েন্টিতে রোহিতের কাছে নেতৃত্ব হস্তান্তর করবেন কোহলি।

সেই সূত্র আরও বলেছে, ‘এখন বিরাটের সতেজ থাকা দরকার। কেননা তার আরও অনেক কিছুই দেয়ার বাকি আছে। রোহিত যদি সাদা বলে নেতৃত্ব দেয় এবং বিরাট যদি লাল বলের খেলায় নেতৃত্ব দেয়, তাহলে কোহলি টি-টোয়েন্টি এবং ওয়ানডে ব্যাটিংয়ে আরও বেশি নজর দিতে পারবে। তার বয়স ৩২, আর সে যেভাবে ফিটনেস নিয়ন্ত্রণ করে তাতে সে খুব সহজেই আরও পাঁচ-ছয় বছর খেলতে পারবে।’

Sharing is caring!