অবশেষে জাহাজ ফিরিয়ে নিলো তুরস্ক

গ্যাস অনুসন্ধানে এক মাসেরও বেশি সময় ভূমধ্যসাগরে অবস্থানে পর হুঁশিয়ারির মুখে নিজেদের আনাতোলিয়া বন্দরে ফেরত যায় জাহাজ ফিরিয়ে নিয়েছে তুরস্ক। স্থানীয় সময় রোববার (১৩ সেপ্টেম্বর) জাহাজটি ফিরিয়ে নেয় তুরস্ক। গ্রিস সরকারের পক্ষ থেকে এটিকে ’ইতিবাচক পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করে বিরোধ মেটাতে আরও পরিকল্পনা নেয়ার আহ্বান জানানো হয়েছে।

এর আগে গত মাসের ১০ তারিখে জাহাজটিকে গ্রিসের ক্রিট দ্বীপের পার্শ্ববর্তী ভূমধ্যসাগর এলাকায় গ্যাস অনুসন্ধানের জন্য জরিপ কাজে মোতায়েন করে তুরস্ক। জবাবে ইউরোপীয়ান মিত্র ও আরব আমিরাতের সহযোগিতায় ভূমধ্যসাগরের এ অঞ্চলটিতে নৌ-মহড়ার আয়োজন করে গ্রিস। ফলে উত্তেজনা বাড়তে থাকে দুই দেশের।

জাহাজটি মোতায়েনের পর থেকেই গ্রিস দাবি করছিল, সেটি ভূমধ্যসাগরে গ্রিসের মালিকানাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জরিপকাজ চালাচ্ছিল। তবে সেই দাবি প্রত্যাখ্যান করে তুরস্ক জানায় জাহাজটি যে অঞ্চলে অনুসন্ধান চালাচ্ছিল সেটি তাদেরই মালিকানাধীন এলাকা।

এ পরিস্থিতিতে তুরস্কের উপর অবরোধ আরোপের হুঁশিয়ারি দেয় ইউরোপীয় ইউনিয়ন। পরিস্থিতি সামলাতে উদ্যোগী হয় ন্যাটো। বিরোধ নিষ্পত্তির জন্য ইতোমধ্যে দুই দেশ আলোচনায় রাজি হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। কোনো শর্ত ছাড়াই তুরস্ক এ বিষয়ে আলোচনায় রাজি হলেও গ্রিস বলেছে তার আগে তুরস্ককে ‘হুমকি প্রদান’ বন্ধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *