আইপিএলে নতুন ইতিহাস রচনা করল আলি খান

আইপিএলের ইতিহাসে এই প্রথমবার আমেরিকা থেকে কোনও ক্রিকেটার অংশগ্রহণ করতে চলেছেন। আর সুযোগ পাওয়া মাত্রই আমেরিকার সেই ২৯ বছরের ফাস্ট বোলার আলি খান-কে দলে টেনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স । সূত্রের খবর, ইতিমধ্যে আলি-কে দিয়ে সইও করিয়ে নিয়েছে দিনেশ কার্তিকের দল।

কলকাতা নাইট রাইডার্সের হ্যারি গুর্নে কাঁধে চোট পাওয়ার পরই তাঁর জায়গায় আলি-কে খেলানোর কথা চিন্তাভাবনা শুরু করে দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। সিপিএল -এ ট্রিনবাগো নাইট রাইডার্সের ট্রফি জয়ের অন্যতম মূল কান্ডারি ছিলেন এই আলি।

আটটি ম্যাচ খেলে মোট ৮ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। সূত্রের খবর, গত মরশুমেও আলি-কে দলে টানার চেষ্টা করেছিল কেকেআর। কিন্তু সেই মর্মে কোনও চুক্তি সাক্ষরিত হয়নি ২০১৯ সালে। ২০১৮ সালে Global T20 Canada-তেই স্বপ্নের ফর্মে ছিলেন এই আলি খান।

অলরাউন্ডার ডায়েন ব্রাভোর দৃষ্টি আকর্ষণ করেছিলেন তিনি। সেই ব্রাভোই সিপিএল-এ খেলার জন্য আলির নাম করেছিলেন ট্রিনবাগো নাইট রাইডার্সের কাছে। সে বার গুয়ানা অ্যামাজন ওয়ারিয়ার্সের হয়ে ১২টি ম্যাচ খেলে মোট ১৬ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। দ্বিতীয় সর্বাধিক উইকেট টেকারও হয়েছিলেন আলি খান।

২০১৮ সালে Global T20 Canada লিগে প্রতিভার প্রমাণ দিয়েছিলেন আলি খান। সম্প্রতি ব্রাভো তাঁর ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ছবি শেয়ার করে লিখছেন, ‘পরবর্তী স্টপ দুবাই’। আর সেই ছবিতে ব্রাভোর সঙ্গে রয়েছেন ব্রেন্ডন ম্যাক্কালাম এবং আলি খান।

২০১৬ সালে আউটি কাপ এবং লস অ্যাঞ্জেলসে ICC WCL Division Four-এ প্রথম বার আমেরিকার জার্সি গায়ে খেলেছিলেন। CPL-এ ডেবিউ ম্যাচের প্রথম বলেই কুমার সাঙ্গাকারার উইকেট তুলে নিয়েছিলেন আলি। ২০১৯ সালে আইপিএল নিলামে নিজেকে রেখেছিলেন আলি (Ali Khan)।

আর সেই সময়েই সাংবাদিকদের জানিয়েছিলেন যে, আইপিএলে উইকেট পেলেই তাঁর স্বপ্নপূরণ হবে। কিছু দিন আগেই স্পোর্টস্টার-কে দেওয়া একটি সাক্ষাৎকারে আলি বলেন, ‘প্রথম USA প্লেয়ার হিসেবে আইপিএলে যোগ দেওয়াটাই একটা গর্বের বিষয়।

গত বছর নিলামে আমাকে কোনও দলই নেওয়ার আগ্রহ দেখায়নি। এই বছর যদি আমাকে কোনও দল নেয়, তাহলে আমি প্রমাণ করে দেখাব। যবে থেকে খেলা শুরু করেছি, তবে থেকেই আইপিএলে অংশ নেওয়া আমার কাছে স্বপ্নের মতো। আশা করব সেই স্বপ্ন খুব জলদিই পূরণ হবে।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*