আইপিএলে বাংলাদেশিদের সুযোগ পাওয়ার উপায় বলে দিলেন দাসগুপ্ত

আফগানিস্তান টেস্ট স্ট্যাটাস পেয়েছে ২০১৮ সালে। আর ২০০০ সাল থেকেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্য বাংলাদেশ। তবুও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বাংলাদেশের চেয়ে বেশি ক্রিকেটার খেলে থাকেন আফগানিস্তানের। আইপিএলে বাংলাদেশের নিয়মিত দুই তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ২০১০ সাল থেকেই আইপিএলে নিয়মিত মুখ সাকিব।

আর ২০১৬ সাল থেকে আইপিএলে অন্যতম আকর্ষণ মুস্তাফিজ। সাবেক ভারতীয় ক্রিকেটার দ্বীপ দাসগুপ্ত জানিয়েছেন আইপিএলে কেন বাংলাদেশের বেশি ক্রিকেটার খেলতে পারেন না। তিনি মনে করেন বাংলাদেশের ক্রিকেটাররা বিশ্বের অন্যান্ন ফ্র্যাঞ্চাইজি লিগে না খেলায় আইপিএলের দলগুলোর বিবেচনার বাইরে থাকেন।

কোনো ক্রিকেটার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) ও বিগ ব্যাশে (বিবিএল) ভালো করলে তারা আলোচনায় চলে আসেন বলেই ধারণা দ্বীপের। সম্প্রতি এক আলাপচারিতায় এই সাবেক ভারতীয় ক্রিকেটার বলেন, ‘একটি জিনিস দেখুন, মুস্তাফিজুর রহমান আছে, সাকিব আছে।

তামিমও খেলতে পারে। বেশিরভাগ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে খেলে আইপিএলে আসে। দ্বিতীয়ত তারা সবাই বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলে থাকে।’ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলার গুরুত্ব সম্পর্কে খেলার গুরুত্ব সম্পর্কে দ্বীপ বলেছেন, ‘ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে পারফরম্যান্স করাটা খুব গুরুত্বপূর্ণ।

আইপিএলের দলগুলো দেখে খেলোয়াড়রা সিপিএলে কেমন করেছে। এমনকি তারা বিগ ব্যাশে কেমন করেছে সেটাও বিবেচনা করে।’ বাংলাদেশের ক্রিকেটাররা যদি বিশ্ব জোড়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে নিয়মিত খেলা শুরু করে তবে আইপিএলে আরও বাংলাদেশি দেখা যেতে পারে বলে মনে করেন এই ক্রিকেট বিশ্লেষক।

দ্বীপ বলেন, ‘আমি আরও মনে করি বাংলাদেশের ক্রিকেটাররা যদি বিশ্বের অন্যান্ন ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলা শুরু করে এবং পারফরম্যান্স করতে পারে তাহলে তারা আলোচনায় আসা শুরু করবে। তাহলেই আইপিএলে আরও বাংলাদেশি ক্রিকেটার দেখা যেতে পারে।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.