আইপিএল শুরুর আগেই নতুন ইতিহাস গড়ে শীর্ষে মুম্বাই ইন্ডিয়ান্স

আইপিএলের ইতিহাসে একমাত্র দল হিসেবে এখনও অবধি মোট চারবার চ‍্যাম্পিয়ান হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। টুর্নামেন্টের অন‍্যতম সফল দল রোহিতদের।এবার ২০২০ আইপিএল শুরু হওয়ার দিন কয়েক আগেই ফের রেকর্ড গড়লো এই দল।

প্রথম দল হিসেবে ইন্সটাগ্রামে ৫ মিলিয়ন ফলোয়ার সংখ্যা পেরোলো তাদের।তালিকায় দ্বিতীয় স্থানে আছে চেন্নাই সুপার কিংস, তাদের ক্ষেত্রে সংখ্যাটা ৪.৮ মিলিয়ন, তৃতীয় স্থানে থাকা রয়‍্যাল চ‍্যালেন্জার্স ব‍্যাঙ্গালোরের ফলোয়ার সংখ্যা ৪ মিলিয়ন।

প্রসঙ্গত, এই তিনটি দল ছাড়া বাকী আর কোনও আইপিএলের দলের ইনস্টাগ্রামে ফলোয়ার সংখ্যা ২ মিলিয়ন পেরোইনি।নিঃসন্দেহে এই পরিসংখ্যান মুম্বাই ইন্ডিয়ান্স দলের দারুণ জনপ্রিয়তার প্রমাণ দেয়।দুই মিলিয়নের কাছাকাছি আছে কলকাতা নাইট রাইডার্স।এর পরের স্থান গুলোতে আছে যথাক্রমে সানরাইজার্স হায়দ্রাবাদ (১.৫ মিলিয়ন ),দিল্লি ক‍্যাপিটালস ,কিংস ইলেভেন পান্জাব ( ১.৪ মিলিয়ন ),রাজস্থান রয়‍্যালস ( ১ মিলিয়ন )।

গতবছর চার নম্বর আইপিএল ট্রফি জেতে মুম্বাই ।রুদ্ধশ্বাস ফাইনালে রোহিতরা মাত্র এক রানে হারিয়ে দেয় চেন্নাই সুপার কি‌ংস’কে।বিগত কয়েক বছর ধরে গোটা টুর্নামেন্ট জুড়ে দারুণ দাপট দেখিয়েছে।তাই স্বাভাবিক ভাবেই ক্রমশ বেড়েছে এই দলের ফলোয়ারের সংখ্যা।

আইপিএল অন‍্যতম সফল দল হলেও এবার টুর্নামেন্ট শুরু হওয়ার আগে বেশ চিন্তায় রোহিতরা।তার কারণ এর আগে সংযুক্ত আরব আমিরাশাহিতে আয়োজিত এর আগের আইপিএলে মুম্বাই দলের পারফরম্যান্স।২০১৪ সালের আইপিএলের প্রথম পর্যায়ের ম‍্যাচ গুলো আয়োজন করা হয়েছিল এই মরুদেশে।

সেখানে একটিও ম‍্যাচ না জিতে শূন্য রোহিতদের ফিরতে হয়েছিল শূন্য হাতে, যদিও পরবর্তী সময়ে টুর্নামেন্টে দারুণ প্রত‍্যাবর্তন করেছিল তারা।পরের নয় ম‍্যাচের মধ্যে সাতটিতে জিতে প্লে অফে পৌঁছে গেছিলো সেইবার।

এইবছর গোটা আইপিএল আয়োজিত হবে সংযুক্ত আরব আমিরাশাহিতে।দুবাই আবু ধাবি এবং শারজাহ শহরে অনুষ্ঠিত হবে এবারের আইপিএলের সব কটি ম‍্যাচ।এবারের মুম্বাই দল বেশ ভারসাম্য ময় ।অধিনায়ক রোহিত ‘হিটম‍্যান ‘ শর্মা তো আছেনই, এছাড়া রয়েছেন হার্দিক পান্ডিয়া,জসপ্রীত বুমরাহ,পোলার্ড, কুইন্টন ডি’কক,ক্রিস লিন,ট্রেন্ট বোল্ট,সূর্য কুমার যাদবের মতো ম‍্যাচ উইনার ‘রা।

তবে রোহিতের দল এবার অভাববোধ করবে অভিজ্ঞ শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গার। আইপিএলের ইতিহাসে এখনও অবধি সর্বোচ্চ উইকেট শিকারী মালিঙ্গা।মুম্বাই ইন্ডিয়ান্সের পেস বিভাগের অন‍্যতম অস্ত্র।এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ব‍্যক্তিগত কারণ দেখিয়ে।

জানা গিয়েছে এই অভিজ্ঞ পেসারের বাবা খুবই অসুস্থ ,তাই এইসময় দেশে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।স্বাভাবিক ভাবেই তার না থাকাটা বাড়তি চাপ সৃষ্টি করলো মুম্বাই দলের তারকা ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ’র উপর।মালিঙ্গার বদলি হিসেবে অস্ট্রেলিয়ার পেসার জেমস প‍্যাটিনসন’কে দলে নিয়েছে মুম্বাই কর্তৃপক্ষ।আগামী ১৯ সেপ্টেম্বর আইপিএলের প্রথম ম‍্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নামছে মুম্বাই।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*