আইসিসিকে বুড়ো আঙুল দেখিয়ে চার জাতি সিরিজের সিদ্ধান্ত গাঙ্গুলির

ক্রিকেট জগতের সর্বময় ক্ষমতার অধিকারী আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কিন্তু সেই আইসিসিকে বুড়ো আঙুল দেখিয়ে নিষেধাজ্ঞা উপেক্ষা করে চার জাতি সিরিজ আয়োজনের ঘোষণা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

আর বিসিসিআই’র এই সিদ্ধান্তে তাদের সাথে অংশ নিচ্ছে ক্রিকেট বিশ্বের অন্যতম দুই পরাশক্তি অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।বিভিন্ন সময়ে নানান কারণে বিতর্কিত ক্রিকেটের এই ‘বিগ থ্রি’। এবার নতুন করে আবারও যেন সে আগুনে ঘি ঢেলে দিল এই তিন মোড়ল। নিজেদের জন্য আলাদা টুর্নামেন্ট চায় ক্রিকেটের তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।

আইসিসির কাছে বার্ষিক এই টুর্নামেন্টের জন্য প্রস্তাব পাঠিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু সেই টুর্নামেন্ট তিন দেশীয় না হয়ে হবে চার দেশের মধ্যে আয়োজন করতে আগ্রহী জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দেয় আইসিসি। কারণ একেতো সামনে টি-২০ বিশ্বকাপ, তার ওপর আইসিসি তিনের অধিক জাতির সমন্বয়ে সিরিজের আয়োজন করতে একদম নারাজ।

কিন্তু আইসিসিকে তোয়াক্কা না করেই ২০২১ সালে প্রথম চার জাতির সিরিজের ঘোষণা দিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি জানান, ‘আগামি ২০২১ সালে চার জাতির সমন্বয়ে একটি সিরিজ খেলা হবে। যেখানে অংশ নেবে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। ভারতেই অনুষ্ঠিত হবে এই সিরিজের প্রথম আসর।’

এর আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের সুত্র মতে ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে জানা গিয়েছিলো আইসিসির কাছে চাওয়া অনুমোদন কেবলই নামে মাত্র, ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি অনুমোদন না দিলেও এই সিরিজ আয়োজন করতে প্রস্তুত তিন মোড়ল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*