আওয়ামী লীগের প্রেসিডিয়ামেও চমক আসছে

করো’না স’ঙ্কটের সময় আওয়ামী লীগের প্রেসিডিয়ামের দুইজন সদস্য মৃ’ত্যুবরণ করেছেন। এই শূন্য পদ দুটি যেকোন সময় পূরণ করা হতে পারে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রেসিডিয়ামের এই দুই নতুন সদস্য মনোনয়ন করার চূড়ান্ত ক্ষমতা দেওয়া হয়েছে।

আর আওয়ামী লীগ সভাপতি নানা বাস্তবতা বিবেচনা করে শেষ পর্যন্ত প্রেসিডিয়ামের এই দুই নতুন সদস্যের নাম চূড়ান্ত করবেন বলেই আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। উল্লেখ্য যে, আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী আওয়ামী লীগের প্রেসিডিয়াম হলো সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা।

কেন্দ্রীয় কমিটির সবচেয়ে গুরুত্বপূর্ণ এই পদ পাওয়ার জন্য আওয়ামী লীগের অনেকেই আগ্রহী। তবে আওয়ামী লীগের প্রেসিডিয়ামের যে দুজন সদস্য করোনায় মারা গেছেন তাঁদের মধ্যে রয়েছেন জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন মনসুর আলীর সন্তান মোহাম্মদ নাসিম এবং ঢাকার আওয়ামী লীগের ত্যাগী নেতা অ্যাডভোকেট সাহারা খাতুন।

সাধারণত প্রেসিডিয়ামের সদস্য করার ক্ষেত্রে জেলা বা বিভাগ দেখা হয়, এই দুইজনের একজন ঢাকা বিভাগ থেকে, অন্যজন রাজশাহী বিভাগ থেকে। সেই বিবেচনা থেকে এই দুই বিভাগ থেকেই হয়তো প্রেসিডিয়ামের দুইজন নতুন সদস্য বাছাই করা হতে পারে। ঢাকায় কে প্রেসিডিয়ামের সদস্য হবে তা নিয়ে নানামুখী আলোচনা চলছে আওয়ামী লীগে।

আওয়ামী লীগের অনেক সদস্যরা মনে করছেন যে, ঢাকায় আওয়ামী লীগের যারা এমপি রয়েছেন তাঁদের মধ্যে থেকে কেউ প্রেসিডিয়ামে অন্তর্ভুক্ত হতে পারেন। আবার ঢাকা শহরের বাইরে থেকে ঢাকা জেলার কাউকে অন্তর্ভুক্ত করা হতে পারে। ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি ছিলেন এ কে এম রহমত উল্লাহ এবং দীর্ঘদিন ধরে তিনি আওয়ামী লীগের সঙ্গে যুক্ত।

কিন্তু তিনি কখনোই আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদ বা মন্ত্রীত্ব পাননি। কাজেই প্রেসিডিয়ামের সদস্য হিসেবে তিনি অন্তর্ভুক্ত হতে পারেন বলে আওয়ামী লীগের নেতারা হিসেব কষছেন। আবার ঢাকায় এখন যারা এমপি আছেন তাঁদের মধ্যে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের একটি ভালো ইমেজ রয়েছে। যেহেতু প্রেসিডিয়ামের সদস্য ড. আব্দুর রাজ্জাক মন্ত্রী আছেন।

কাজেই আসাদুজ্জামান খান কামালকেও যদি প্রেসিডিয়ামে অন্তর্ভুক্ত করা হয় তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। এছাড়াও আরও কয়েকজনের নাম প্রেসিডিয়াম সদস্য হিসেবে আলোচনায় আছেন, যারা দলের জন্যে দীর্ঘদিন ত্যাগ স্বীকার করেছেন, পরিশ্রম করেছেন। এরকম কয়েকজনের নামও আওয়ামী লীগে আলোচনা হচ্ছে।

অন্যদিকে মোহাম্মদ নাছিমের মৃত্যুর কারণে যে প্রেসিডিয়াম পদটি শূন্য হয়েছে তা রাজশাহী বিভাগ থেকে পূরণ করার কথা। সেই হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন, যিনিও জাতীয় চার নেতার অন্যতম অধ্যক্ষ মো. কামরুজ্জামানের পুত্র, তাঁরও প্রেসিডিয়ামে অন্তর্ভুক্তির একটা সম্ভাবনার কথা অনেকে মনে করছেন।

এছাড়া রাজশাহী অঞ্চলে প্রবীণ এবং ত্যাগী আওয়ামী লীগের নেতাদের কারো কারো নামও এখন আলোচনায় আছে যারা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হতে পারেন। তবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম প্রেসিডিয়াম সদস্য কি কেন্দ্রীয় কমিটির যারা আছেন তাঁদের মধ্য থেকে হবে নাকি সম্পূর্ণ বাহির থেকে আনা হবে তা নিয়েও আলোচনা-বিতর্ক আছে।

যে বিভাগ থেকে প্রেসিডিয়াম সদস্যের পদ খালি হয়েছে তা যদি বিবেচনা না করা হয়, যদি জাতীয় প্রেক্ষাপট বিবেচনা করা হয় তাহলে ঢাকা বা রাজশাহীর বাইরে থেকেও কাউকে প্রেসিডিয়ামের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হতে পারে। আর যদি কেন্দ্রীয় কমিটি থেকে কাউকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয় তাহলে আবুল হাসনাত আব্দুল্লাহর নাম আলোচনায় আছে।

এছাড়া মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়াকেও প্রেসিডিয়াম সদস্যে আনার ব্যাপারে আওয়ামী লীগের কোন কোন নেতা অভিমত দেন। তাঁরা মনে করেন যে, মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতি করেছেন, প্রেসিডিয়াম সদস্য হিসেবে তিনি যদি কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত হন তাহলে অবাক হওয়ার কিছু নেই।

কেন্দ্রীয় কমিটির আরেক সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, যিনি বিএমএ-এর সভাপতি হিসেবে আছেন তিনিও প্রেসিডিয়ামের অন্তর্ভুক্ত হওয়ার জন্যে চেষ্টা-তদবির করছেন বলে জানা গেছে। তবে শেষ পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি তাঁর নিজস্ব বিবেচনায় এবং নিজের অভিপ্রায় অনুযায়ী প্রেসিডিয়াম কমিটি চূড়ান্ত করবেন।

আর আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, পুরো আওয়ামী লীগ শেখ হাসিনার নখদর্পনে। তিনি প্রত্যেক নেতার কাজ-কর্ম এবং তাঁর ভূমিকা সম্পর্কে খুব ভালোভাবেই অবহিত এবং তিনি সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনা করে প্রেসিডিয়াম সদস্য চূড়ান্ত করবেন। তাই এক্ষেত্রে অনেক জল্পনা-কল্পনা হতে পারে কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এই ধরণের জল্পনা-কল্পনা শেষ পর্যন্ত বাস্তবে রূপায়িত হয়না। সূত্র: বাংলা ইনসাইডার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*