আকাশে গু’লি ছুড়ে উদযাপন, অনেক মানুষ নি’হ’ত (ভিডিও)

পাঞ্জশির উপত্যকা নিজেদের দখলে নেওয়ার আনন্দে কাবুলের আকাশে গু’লি ছু’ড়ে উদযাপন করেছে তালেবান যোদ্ধারা। এতে গু’লিবিদ্ধ হয়ে ১৭ জন নি’হ’ত হওয়ার খবর পাওয়া গেছে, আ’হ’ত হয়েছেন কমপক্ষে ৪১ জন। শনিবার আফগান স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে আল জাজিরা এ খবর জানিয়েছে।

এ ঘটনার পর বাতাসে গু’লি ছু’ড়ে বিজয়োল্লাস না করতে আহ্বান জানিয়েছেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। শুক্রবার রাতে তালেবানবিরোধীদের শেষ ঘাঁটি পাঞ্জশির প্রদেশ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে তালেবান। এ খবরে কাবুলের বিভিন্ন স্থানে ‘আকাশের দিকে’ গু’লি ছুড়ে বিজয়োল্লাস করে সংগঠনটির যো’দ্ধারা।

এর পরপরই শহরের হাসপাতালগুলোতে দলে দলে গু’লিবিদ্ধ মানুষ আসতে শুরু করেন। শুক্রবার রাতেই বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে, অ্যাম্বুল্যান্সে করে অনেককে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। হাসপাতালগুলো জানিয়েছে, তাদের কাছে এ পর্যন্ত আহত ৪১ জন চিকিৎসা নিয়েছেন।

এছাড়া ম’রদেহ এসেছে ১৭টি। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটে বলেন, বাতাসে গু’লি করা এড়িয়ে চলুন এবং এর পরিবর্তে আল্লাহকে ধন্যবাদ দিন। অ’স্ত্র-গো’লাবারুদ আপনাদের হাতে, সেগুলো নষ্ট করার অধিকার কারো নেই।

গু’লিতে সাধারণ মানুষের ক্ষতি হওয়ার আশ’ঙ্কা বেশি, তাই অযথা গু’লি করবেন না। আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ৪৮ কিলোমিটার দূরে পাঞ্জশির উপত্যকা। এলাকাটি উঁচু-নিচু পাহাড়ি ও দুর্গম হওয়ায় অনেকটা সুবিধাজনক স্থানে ছিল তালেবান প্রতিরোধ গোষ্ঠী।

উপত্যকাটিতে ঢোকার রাস্তা খুবই সরু। সেখানে কয়েক হাজার তালেবান বিরোধী যো’দ্ধা অবস্থান করছিল। ব্যাপক সংঘ’র্ষের পর আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা নিজেদের দখলে নেয়ার দাবি করেছে তালেবান। যদিও এ দাবি অস্বীকার করেছে বিরোধীরা।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

Sharing is caring!