আগফান ইস্যুতে বৈঠকে বসতে যাচ্ছে ৪ দেশ!

আফগানিস্তান ইস্যুতে এবার বৈঠকে বসতে যাচ্ছে চার দেশ। তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে সরকার গঠনসহ অন্যান্য বিষয় নিয়ে আগামী কয়েক দিনের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে পাকিস্তান, রাশিয়া, ইরান ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নিবেন বলে মনে করা হচ্ছে। এ ছাড়া আফগানিস্তান বিষয়ক চার দেশের বিশেষ প্রতিনিধিরাও এতে অংশ নেবেন।

ইরানি গণমাধ্যম সূত্রে জানা গেছে, বিষয়টি নিয়ে এই চার দেশের পররাষ্ট্র মন্ত্রীরা গতকাল শনিবার টেলিফোন আলাপ করেছেন। বৈঠকের বিষয় নিয়ে এ সময় তারা বিস্তারিত পরামর্শ করেন। টেলিফোন আলাপে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আফগানিস্তান ইস্যুতে শিগগিরই ভারর্চুয়াল বৈঠকে বসার ব্যাপারে সম্মত হয়েছেন।

প্রসঙ্গত, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটিতে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের ব্যাপারে প্রচেষ্টা চালাচ্ছেন। এর অংশ হিসেবে গত মাসে ইরান সফর করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। এ সময় তিনি ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে আফগানিস্তানের ঘটনাবলী, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করেন তারা।

অপরদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে টেলিফোনে আলাপ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ান। এ সময় তারা আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের বিষয় নিয়ে আলোচনা করেন।

দীর্ঘ দুই দশক ধরে দখলদারদের বিরু’দ্ধে লড়া’ই করার পর গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে পুরো আফ’গানিস্তানে নিয়্ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালে’বান। এর পর থেকে তারা সকল গ্রুপের লোকজন নিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের চেষ্টা করছে। এক্ষেত্রে তা’লেবানকে নানাভাবে সহ’যোগিতা করছে উল্লিখিত চার দেশ ছাড়া আরো অনেক রাষ্ট্র।

Sharing is caring!