আগামীকাল জিতলেই অস্ট্রেলিয়াকে টপকাবে বাংলাদেশ

সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজের জয়লাভ করে ও আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে উন্নতি করতে পারেনি বাংলাদেশ। কিন্তু সেই ধারাবাহিকতা নিউজিল্যান্ড সিরিজে বজায় রাখার কারণে এখন প্রতিটি ম্যাচেই র্র্যাংকিংয়ে বাড়ছে বাংলাদেশের।

এদিকে প্রথমবারের মতো আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সাত নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। গত ৩টি সিরিজে জয়ের ধারাবাহিকতা ধরে রাখার কারণে এ উন্নতি টাইগারদের। বুধবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় আইসিসি প্রকাশিত সবশেষ হালনাদাগে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

তবে বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে ৬ নম্বরে ওঠার। আগামীকাল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে জয়লাভ করতে পারলেই অস্ট্রলিয়াকে পিছনে ফেলে উঠে যাবে বাংলাদেশ।

গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে জয়ের পর টাইগারদের রেটিং পয়েন্ট ২৩৮। আফগানদের ২৩৬ আর লঙ্কানদের ২৩৫। এছাড়া ১০ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ২৩৪, ১১ নম্বরে থাকা জিম্বাবুয়ের ১৯৩ ও ১২ নম্বরে থাকা আয়ারল্যান্ডের রেটিং পয়েন্ট ১৮৭।

তবে বাংলাদেশের উপরে থাকা অস্ট্রেলিয়ার বর্তমান রেটিং পয়েন্ট ২৪০। আগামীকাল যদি বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাতে পারে তাহলে ৩ রেটিং পয়েন্ট যোগ হবে বাংলাদেশের। আর অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ।

বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে পঞ্চম স্থানে উঠার। আর সেটি করতে হলে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে হবে টাইগারদের। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড। দ্বিতীয় স্থানে ভারত ও তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড এবং পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.