আফগানিস্তানের পরিস্থিতির জন্য যাকে দুষলেন আব্দুল্লাহ

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য দেশটির সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনিকে দুষলেন জাতীয় পুনর্মিলনের জন্য উচ্চ পরিষদের সাবেক প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ। জাতীয় পুনর্মিলনের জন্য উচ্চ পরিষদের সাবেক এ প্রধান বলেন, দেশ থেকে সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির পলায়ন আফগানিস্তানকে বিশৃঙ্খলার দিকে ঠেলে দিয়েছে এবং ফলশ্রুতিতে পতন হয়েছে সাবেক সরকারের।

ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২১-এ আব্দুল্লাহ বলেন, বেশকিছু বিষয়ের কারণে আফগানিস্তানের পতন হয়েছে। তার মধ্যে আশরাফ গনি অন্যতম একটি বিষয়। আব্দুল্লাহ বলেন, আগস্টে যা ঘটেছিল তার পথ সুগম করেছিল রাজনৈতিক নেতাদের প্রতি গনির অবিশ্বাস, প্রতারণামূলক নির্বাচন এবং দুর্নীতি। ‘আমাদের নিজস্ব ব্যবস্থায় অনেক ত্রুটি ছিল।

একের পর এক বাজে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গনি জনগণকে বিশ্বাস করতেন না এবং নেতাদের ও তার মধ্যে অবিশ্বাস ছিল প্রকট। দুর্নীতিও পতনের অন্যতম কারণ’, যোগ করেন আব্দুল্লাহ। তিনি আরও বলেন, দোহায় যুক্তরাষ্ট্র ও ইসলামিক আমিরাতের মধ্যে স্বাক্ষরিত শান্তি চুক্তি শান্তি প্রক্রিয়া সফল করতে সাহায্য করেনি।

সাবেক সরকারের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালানোর পর ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর দুই দিন পর বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, গনি ১৬৯ মিলিয়ন মার্কিন ডলার (১৬ কোটি ৯০ লাখ ডলার) নগদ অর্থ নিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.