“আমরা ভাগ্যবান যে আমাদের সময় এটা ছিল না”

ক্যারিয়ারের শুরুর দিকে সোশ্যাল মিডিয়া না থাকায় নিজেদের ভাগ্যবান মনে করছেন বাংলাদেশের সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নড়াইল এক্সপ্রেসের মতে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আসা চাপ সামাল দেওয়া একজন তরুণ ক্রিকেটারের জন্য বেশ কঠিন।

রোববার আইজিপি কাপ যুব কাবাডির ফাইনালে উপস্থিত ছিলেন মাশরাফি। সেখানে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি। পাঁচ সিনিয়র ক্রিকেটারের মতো ধারাবাহিক পারফর্মার কেন বাংলাদেশ পাচ্ছে না সেই প্রসঙ্গে তিনি বলেন, “আপনি যে ৫ জনের কথা বলছেন, আমরা অনেক ভাগ্যবান যে আমাদের সময় সোশ্যাল মিডিয়া ছিল না। আমাদের যদি শুরুর দিকের ক্যারিয়ার দেখেন, তখন যদি সোশ্যাল মিডিয়া থাকত তাহলে আমরা এতদূর খেলতে পারতাম না।”

মাঠে খারাপ সময় কাটানো কোনো ক্রিকেটার সোশ্যাল মিডিয়ায় আক্রমণের শিকার হলে মানসিকভাবে ভেঙে পড়েন বলে মনে করেন মাশরাফি। তিনি বলেন, “এটার প্রভাবটা নিয়ন্ত্রণ করা যারা তরুণ খেলোয়াড় আসছে তাদের জন্য সহজ না। একজন খেলোয়াড় যখন পারফর্ম করতে পারছে না তখন তাকে চারদিক থেকে আ’ক্র’মণ করা হলে সে মানসিকভাবে ভেঙে পড়ে।”

আন্তর্জাতিক অঙ্গনে শুরুতেই কোনো ক্রিকেটারের কাছে শুরুতেই ভালো পারফরম্যান্স আশা করাটাও উচিত নয় বলে মনে করেন তিনি। তার মতে এখানে পারফর্মার হতে হলে চাই ধৈর্য্য। পাশাপাশি যাদের দলে নেওয়া হচ্ছে তারা আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য প্রস্তুত কিনা সেদিকেও নজর রাখতে হবে।

মাশরাফি বলেন, “তামিম দেখেন, আমাকে দেখেন, সাকিব হয়তো ডিফরেন্ট কেস, মুশফিক দেখেন- তারা কিন্তু অনেকবার বাদ পড়েছে। হয়তো তামিম বাদ পড়েনি কিন্তু তামিম আজকের তামিম ইকবাল ছিল না। সাকিব ছাড়া সবাই অনেক সংগ্রাম করে একটা পর্যায়ে এসেছে।”

“এখন যেটা হয়, সবাই এসেই পারফরম্যান্স চায়। আন্তর্জাতিক ক্রিকেট এত সহজ না যে এসেই পারফরম্যান্স হবে। এটা পুরোটাই ধৈর্য্যের ব্যাপার। তার চেয়ে গুরুত্বপূর্ণ হলো যাকে আপনি নিচ্ছেন সে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য কতটা প্রস্তুত। এ দুইটার ভারসাম্য রাখা গুরুত্বপূর্ণ।”

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.