আমেরিকাকে তালেবানের হুঁশিয়ারি!

আফ’গানিস্তা’নের ক্ষমতা নিয়ন্ত্রণকারী তা’লেবান বলেছে, আন্ত’র্জাতিক আইন ও দোহা চুক্তি ল’ঙঘন করে আমেরিকা আফগানিস্তানের আকাশসীমা ল’ঙ্ঘন করেছে। এ ধরনের কাজের খারাপ পরিণতি রোধ করার লক্ষ্যে এ বিষয়ে তা’লে’বানের সঙ্গে আলোচনায় বসতে আমেরিকাসহ আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। তারা নিজেদেরকে আফগানিস্তান ভূখণ্ডের একমাত্র বৈধ কর্তৃপক্ষ বলেও দাবি করেছে।

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী এবং তালে’বানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ আহ্বান জানিয়েছেন। তিনি এক টুইটার বার্তায় অভিযোগ করেন, গত কয়েকদিনে আমেরিকার বেশ কয়েকটি ড্রো’ন আফগানিস্তানের আকাশসীমা ল’ঙ্ঘন করেছে।

মুজাহিদ বলেন, যেকোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ওই দেশের জল, স্থল ও আকাশসীমার মালিক এবং বর্তমানে আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণকারী হিসেবে তালেবান সেদেশের সর্বময় ক্ষমতার অধিকারী।কাজেই সেদেশের যেকোনো সীমানায় যেকোনো কাজ করতে গেলে তা’লেবা’নের সঙ্গে আলোচনা করতে হবে।

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের মুখপাত্র গত সপ্তাহে দাবি করেছিলেন, আফ’গানিস্তানের অভ্যন্তরে হা’ম’লা চালানোর পূর্ণ অধিকার মার্কিন সেনাদের রয়েছে। এ ব্যাপারে তা’লেবানের সঙ্গে সমন্বয়ের কোনো প্রয়োজন নেই বলেও তিনি মন্তব্য করেন।সূত্র: পার্সটুডে

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.