আরেকটি সিরিজ হারের দ্বারপ্রান্তে কোহলিরা

তৃতীয় ও শেষ টেস্টে ভারতের বিপক্ষে জয়ের দ্বারপ্রান্তে থাকাবস্থায় তৃতীয় দিন শেষ করল দক্ষিণ আফ্রিকা। ২১২ রানের টার্গেটে খেলতে নেমে ২ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসের তৃতীয় দিন শেষে স্কোর বোর্ডে ১০১ রান যোগ করেছে স্বাগতিক প্রোটিয়া শিবির।

জয়ের জন্য আর ১১১ রান করতে হবে ডিন এলগার বাহিনীকে। এলগার ৩০ ও এইডেন মারক্রাম ১৬ রান করে আউট হয়েছেন। কিগান পিটারসেন অপরাজিত আছেন ৪৮ রান নিয়ে। ভারতের হয়ে একটি করে উইকেট নিয়েছেন জাসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ শামি। এর আগে দ্বিতীয় ইনিংসে রিশভ পন্তের সেঞ্চুরিতে ১৯৮ রান করে ভারত। এই ইনিংসে ভারতের হয়ে একাই লড়েন পন্ত। সেঞ্চুরি তুলে নেন তিনি।

৫৮ বলে হাফসেঞ্চুরি করা পন্তের সেঞ্চুরি তুলে নিতে লেগেছে ১৩৩ বল। তার অপরাজিত ইনিংসে ছিল ৬টি চার ও ৪টি ছয়ের মার। ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান করেন বিরাট কোহলি। ১০ রান এসেছে লোকেশ রাহুলের ব্যাট থেকে। বাকিদের মধ্যে কেউই দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি। দক্ষিণ আফ্রিকার হয়ে ৪টি উইকেট নেন মার্কো জানসেন। তিনটি করে উইকেট পান কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি।

প্রথম ইনিংসে প্রোটিয়ারা অলআউট হয় ২১০ রানে। জাসপ্রীত বুমরাহ নেন ৫ উইকেট। মোহাম্মদ শামি ও উমেশ যাদব দুজনেই দুটি করে উইকেট শিকার করেন। প্রোটিয়াদের হয়ে কিগান পিটারসেন ৭২, টেম্বা বাভুমা ২৮, কেশভ মহারাজ ২৫ ও ভ্যান ডার ডুসেন ২১ রান করেন।

তিন ম্যাচ সিরিজের সবশেষ টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি কোহলির দল। দলীয় ৩১ রানে বিদায় নেন লোকেশ রাহুল। ৬ বলের ব্যবধানে ফিরে যান মায়াঙ্ক আগারওয়াল। প্রতিরোধের ইঙ্গিত দেওয়া পুজারা-কোহলি জুটি ভাঙেন মার্কো জানসেন।

রাবাদার শিকার হয়ে কাটা পড়েন আজিঙ্কা রাহানে। প্রোটিয়াদের পেস দাপটে রিশভ পন্ত ইনিংস বড় করতে পারেননি। যদিও এক প্রান্তে অধিনায়ক কোহলি ছিলেন অবিচল। ক্যারিয়ারের ২৮তম ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির পথেই যাচ্ছিলেন। কিন্তু দলীয় ২১১ রানে রাবাদার বলে থামতে হয় ভারত অধিনায়ককে।

২০১৯ এর নভেম্বরের পর টেস্টে সর্বোচ্চ ৭৯ রান আসে তার ব্যাট থেকে। কোহলির সেঞ্চুরি মিসের দিনে ভারত ২২৩ রানে অলআউট হয়। স্বাগতিকদের হয়ে ৪ উইকেট নেন রাবাদা। জানসেন নেন ৩ উইকেট। ৩ ম্যাচের এই টেস্ট সিরিজ বর্তমানে ১-১ এ সমতায় রয়েছে। প্রথম টেস্ট ভারত ১১৩ রানে জিতে সিরিজে এগিয়ে গেলেও দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। দ্বিতীয় টেস্টে সফরকারীদের ৭ উইকেটের বড় ব্যবধানে হারায় প্রোটিয়ারা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.