আরেক মুসলিম দেশ ছাড়ছে মার্কিন সেনারা, ডেডলাইন ঘোষণা!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া ডেডলাইনের মধ্যেই আ’ফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে। এ নিয়ে আলোচনা সমালোচনার মাঝেই এবার জানা গেলো, আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে মার্কিন সেনারা ইরাক ছাড়তে যাচ্ছে।

পার্সটুড জানায়, কৌশলগত আলোচনার ভিত্তিতে ইরাক ও যুক্তরাষ্ট্রের যৌথ কমিটি সেনা প্র’ত্যাহারের এই দিনক্ষণ নির্ধারণ করা করেছে। আজ শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন ইরাকি সেনাবাহিনীর জয়েন্ট অপারেশন্স কমান্ডের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল তাহসিন আল খাফাজি।

তিনি জানান, ইতোমধ্যে সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়েছে। বর্তমানে কেবল আইন আল আসাদ ঘাঁটির একাংশে এবং আল হারির ঘাঁটিতে মার্কিন সেনার উপস্থিতি রয়েছে। এর মধ্যে প্রথম ঘাঁটির কমান্ডিংয়ের দায়িত্বে রয়েছে ইরাকি বাহিনী। দ্বিতীয়টির একাংশ নিয়ন্ত্রণ করছে কুর্দি পিশমার্গা বাহিনী।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ২০০৩ সালে ইরাকে হা’ম’লা চা’লায় সামরিক জোট ন্যাটো। সেই থেকে দেশটিতে মার্কিন সেনারা অবস্থান করছে। এমতাবস্থায় বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে ইরাকি সংসদে একটি প্রস্তাব পাস হয়েছে। এছাড়া মার্কিন বাহিনীকে বিতাড়িত করতে মিলিশিয়া সংগঠনগুলো কর্তৃক হা’ম’লার সংখ্যাও বেড়েছে।

Sharing is caring!