আলোচনা ব্যর্থ, মাসুদ বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই শুরু!

আফ’গানি’স্তানের উত্তরাঞ্চলীয় পা’ঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে তা’লেবান ও ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের আলোচনা ব্যর্থ হয়েছে। দু’পক্ষের মধ্যে জো’রদার আলোচনা হলেও কোনো শান্তি চুক্তিতে পৌঁছানো সম্ভব হয় নি। ফলে দু’পক্ষের মধ্যে ল’ড়াই শুরু হয়েছে।

পা’ঞ্জশির উপত্যকার তিনদিক থেকে তা’লেবান গতরাতে হা’ম’লা শুরু করেছে। প্রায় পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে পারলেও ওই এলাকা এখনো তালে’বানের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সেখানে রয়েছে সাবেক মুজাহিদিন ক’মান্ডার ও উত্তরাঞ্চলীয় জোটের প্রধান আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদের আধিপত্য।

এদিকে, তালে’বান কর্মকর্তারা বলছেন, পাঞ্জশিরে প্রতিরোধ যো’দ্ধারা সফল হতে পারবে না। কারণ উপত্যকা সম্পূর্ণভাবে তা’লেবান যো’দ্ধারা ঘি’রে ফেলেছে। কোনো র’ক্তপা’ত ছাড়াই মাসুদের আত্মসম্পর্ণের দাবি জানাচ্ছে তা’লেবান। তবে, আহমদ মাসুদ এ দাবি জোরালোভাবে নাকচ করেছেন।

উত্তর আ’ফগানিস্তানের পা’ঞ্জশির উপত্যকা দখলে নেয়া সব সময় তা’লেবানের অন্য’তম প্রধান লক্ষ্য ছিল। কিন্তু ২০০১ সাল পর্যন্ত তা’লেবানের শাস’নামলে তা সম্ভব হয়নি। সে সময় তালে’বান আ’ফগানিস্তানের শতকরা ৯৫ ভাগ এলাকা নিয়ন্ত্রণ করলেও পাঞ্জশির নিয়ন্ত্রণের বাইরে থেকে যায়।

তৎকালীন মুজা’হীদীন কমান্ডার আহমদ শাহ মাসুদ তালে’বানের বিরু’দ্ধে প্রচণ্ড প্রতিরোধ গড়ে তোলেন। তার প্রতিরোধের মুখে একবারের জন্যও তা’লেবান পাঞ্জ’শিরে ঢুকতে পারেনি। আহমদ শাহ মাসুদকে আফগানিস্তানে জাতীয় বীর হিসেবে দেখা হয়। সূত্র: পার্সটুডে

Sharing is caring!