ইংল্যান্ডের কাছে গো-হারা হারবে ভারত

অগস্ট থেকে বিলেতের মাটিতে, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। নিজের অকপট ও মাঝেমধ্যেই অন্যায্য বক্তব্যের জন্যেই বর্তমানে খবরের শিরোনামে থাকেন মাইকেল ভন। আসন্ন ভারত বনাম ইংল্যান্ডের সিরিজের জন্যও ফের নিজের মন্তব্যের মাধ্যমে বিস্ফোরণ ঘটালেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পাশাপাশি অগস্ট থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মাঠে নামবে ভারত। তাঁর আগেই ভনের ইংল্যান্ডের হাতে ভারতের পর্যুদস্ত হওয়ার সাহসী ভবিষ্যদ্বাণী করলেন ভন। ক্রিকট্রেকারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘খেলা তো ইংল্যান্ডে। তাই ইংল্যান্ডই জিতবে।

সাম্প্রতিক রীতির দিকে লক্ষ্য করলেই বোঝা যাবে যে প্রতিবার ভারতের মাটিতে সাম্প্রতিককালে ইংল্যান্ড পর্যুদস্ত হয়েছে এবং ইংল্যান্ডের মাটিতে ভারত। এটাই সত্যি এবং আসন্ন সিরিজে এই রীতিই বজায় থাকবে। ঘরের মাটিতে ডিউক বলের সঙ্গে ইংল্যান্ডকে হারানো খুবই শক্ত।’ পরিসংখ্যানের দিক থেকে দেখতে গেল ভন খুব একটা ভুল কিছু বলেননি।

শেষ তিনটি ইংল্যান্ড সফরে ভারতের বিপক্ষে ম্যাচ জিত হারের ফলাফল ২-১১। ইংরেজরা যে নিজেদের দেশে ভারতীয়দের বারংবার নাকানি চোবানি খাইয়েছে তা বলার অপেক্ষা রাখে না। টিম ইন্ডিয়ার বিপক্ষে শেষ তিন সিরিজের ফলাফল ০-৪, ১-৩, ১-৪। কিন্তু এই ভনের অধিনায়কত্বের অধীনেই ২০০৭ সালে রাহুল দ্রাবিড়ের ভারত সিরিজ জিতে নেয়,

যদিও তা আসে দুই দশকেরও বেশি পরে। প্রসঙ্গত, সাম্প্রতিক অস্ট্রেলিয়া সফরেও ভারতের চুনকাম হওয়ার দাবি করেছিলেন ভন। প্রথম টেস্টের পর দাবি আরও জোরালো হলেও শেষ হাসিটা ভারতই হাসে। বর্তমান ভারতীয় টেস্ট দলের কাছে আবারও ভনকে ভুল প্রমাণ করার সুযোগ থাকছে এই সিরিজে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.