ইরানের প্রেসিডেন্টের কড়া হুঁশিয়ারি!

আফ’গানিস্তানের আ’ইএসের অবস্থান বরদাশত করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, স’ন্ত্রা’সী সংগঠন আ’ইএসকে আমাদের সীমান্তের পাশে ঘাঁটি গাড়তে এবং অন্যান্য দেশ ও অঞ্চলে আঘাত হানতে দেব না।

ইরানের প্রেসিডেন্ট এমন এক সময় এই কথা বললেন যখন আ’ফগানিস্তানে আ’ইএস তাদের উপস্থিতি জানান দিচ্ছে। মার্কিন সেনা প্রত্যাহারের আগ মুহূর্তে গত ২৭ সেপ্টেম্বর কাবুল বিমানবন্দরে শক্তিশালী আ’ত্মঘা’তী বো’মা’র বি’স্ফোরণ ঘটা’নো হয়। আইএস খোরাসান শখা এই হা’ম’লার দায় স্বীকার করে।

এছাড়া সর্বশেষ শনিবার কাবুল ও জালালাবাদে পৃথক তিনটি বি’স্ফোরণের ঘট’না ঘটেছে। এতে তা’লেবানের সদস্যসহ অন্তত ৭ জন নি’হ’ত হয়েছে। এর পেছনে আইএস দায়ী বলে ধারণা করা হচ্ছে। শনিবার তা’জিকিস্তান সফর শেষে রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে রাইসি বলেন, আ’ফগানিস্তানে আ’ইএসের অবস্থান কেবল দেশটির জন্যই বিপ’জ্জ’নক নয়, তা এ অঞ্চলের জন্যও বিপ’জ্জন’ক।

আফগা’নিস্তানের সঙ্গে ইরানের ৯০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। ১৯৯৬ সালে তালেবান ক্ষমতায় থাকাকালে তাদের স্বীকৃতি দেয়নি ইরান। তবে এবার ইরানের সুর অনেকটাই নরম। ইরানের পক্ষ থেকে বলা হচ্ছে, আফ’গানিস্তানের ভবিষ্যৎ সমাধানে তালে’বানকে অবশ্যই অংশ নিতে হবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.