ইসরায়েলের সঙ্গে সংলাপে বসার প্রস্তাব প্রত্যাখ্যান হামাসের

ইসরায়েলের সঙ্গে আলোচনায় বসার উৎসাহ দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জৈষ্ঠ্য উপদেষ্টা জ্যারেদ কুশনারের অফার প্রত্যাখ্যান করেছেন হামাসের রাজনীতি ব্যুরোপ্রধান ইসমাইল হানিয়াহ। গত রবিবার (১৩ সেপ্টেম্বর) আলজাজিরা এ্যারাবিককে দেওয়া এক সাক্ষাতকারে হমাসের রাজনীতি ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ একথা বলেন।

তিনি বলেন, ‘হামাস নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগের জন্য আরবের কিছু দলের সঙ্গে কুশনারের অফিস কথা বলেছে। তাঁরা জানিয়েছেন যে, যুক্তরাষ্ট্র প্রশাসন আরব কিংবা ইউরোপের যেকোনো দেশে যেকোনো সময় বসতে প্রস্তুত।’ কিন্তু কুশনারে প্রস্তাব প্রত্যাখ্যান করে ইসমাইল হানিয়াহ বলেন, ‘ইসরায়েলের সঙ্গে সংলাপে বসার জন্য তৃতীয় এক মাধ্যমে আসা কুশনার অফিসের প্রস্তাব আমরা প্রত্যাখ্যান করেছি।’

ইসরায়েল-ফিলিস্তিন স’ঙ্কট সমাধানে ট্রাম্প ঘোষিত পরিকল্পনা নিয়ে হানিয়াহ বলেন, ‘গাজা উপত্যাকায় ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা ও শতাব্দির চুক্তি বাস্তবায়ন নিয়ে আয়োজিত কোনো সংলাপে আমরা অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি।’ উল্লেখ্য, গত ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে আরব আমিরাত ঐতিহাসিক শান্তি চুক্তির ঘোষণা আসে।

এরপর গত ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের বাহরাইনের স্বাভাবিক সম্পর্কের ঘোষণা আসে। আজ ইসরায়েলের সঙ্গে উভয় উপসাগরীয় এই দুই দেশের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। তবে ফিলিস্তিন স’ঙ্কট সমাধানের আগে ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রের এমন সম্পর্ককে প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *