উত্তেজনা কমাতে ইরানের সঙ্গে সৌদির গোপন বৈঠক!

নিজেদের মধ্যে ভুল বুঝাবুঝির অবসান ঘটাতে ইরানের সঙ্গে চার দফা গোপন বৈঠক করেছে সৌদি আরব। মূলত মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যুতে আঞ্চলিক শক্তিধর দেশ দু’টির মধ্যে বৈরী সম্পর্ক চলছিল। সম্প্রতি সম্পর্কের উন্নতি ঘটাতে দেশটির শীর্ষ পর্যায়ের নেতারা বৈঠক করেছেন। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ- এর বরাতে এই প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশ দু’টির মধ্যে সমঝোতা বৈঠক সর্বশেষ গত গত ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে। তবে কোথায় এই বৈঠক হয়েছে এবং বৈঠকে কারা প্রতিনিধিত্ব করেছেন তা জানানো হয়নি। মূলত রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নেতৃত্বাধীন ইরানের সঙ্গে উত্তেজনা কমাতে চাইছে সৌদি আরব। এরই অংশ হিসেবে এই বৈঠকগুলো অনুষ্ঠিত হল।

রবিবার ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি (ফরেন পলিসি) প্রধান জোসেপ বোরেলের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের সঙ্গে আলোচনা এখনো অনুসন্ধানাত্মক পর্যায়ে রয়েছে। তবে ইস্যুসমূহ নিয়ে দুই পক্ষ সামনে এগোতে সক্ষম হবেন।

এর দুই সপ্তাহ আগে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সময়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদে সাংবাদিকদের বলেছিলেন, উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে সৌদির আরবের সঙ্গে আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন ইস্যুতে দেশ দু’টির মধ্যে চরম মতবিরোধ রয়েছে। ২০১৬ সালে দেশ দুটি একে অপরের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। নতুন করে আলোচনা মধ্যপ্রাচ্যের শান্তির দিকে আরও একধাপ অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.