একদিকে জেমিসন, অন্যদিকে নরকিয়ার জয়জয়কার

কাইল জেমিসন ও অ্যানরিখ নরকিয়া- দুইজনেই পেসার। দলের প্রয়োজনে ব্যাট হাতেও ঢাল হয়ে দাঁড়ান জেমিসন। এই দুইজনেই এবার নিজ দেশে বর্ষসেরার পুরস্কার লুফে নিয়েছেন। নরকিয়া একাই ৩টি পুরস্কার জিতেছেন। নিউজিল্যান্ডে বর্ষসেরা হওয়ার দৌঁড়ে ছিলেন জেমিসন, কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে।

তিন জনেই মৌসুম জুড়ে দুর্দান্ত খেলেছেন। অধিনায়ক উইলিয়ামসনের ধারাবাহিকতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। কনওয়েও অভিষেকের পর থেকে ব্যাট হাতে অবদান রেখে আসছেন। তবে মাত্র এক বছর আন্তর্জাতিক ক্রিকেটে আসতে না আসতেই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন জেমিসন।

কিউইরা এখন অবস্থান করছে ইংল্যান্ডে। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার পরে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে তারা। ভিন দেশে বসেই নিউজিল্যান্ডের বর্ষ সেরা খেলোয়াড়ের ক্যাপ গ্রহণ করেছেন জেমিসন। তার হাতে এই ক্যাপ তুলে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের আগাম ঘোষণা দেওয়া বিজে ওয়াটলিং।

উইলিয়ামসন ও কনওয়ের সাথে লড়াইয়ে টেস্টে এগিয়ে থেকে এই পুরস্কার নিজের করে নিয়েছেন জেমিসন। গতবছর আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা জেমিসন ৬ টেস্টে ১৩.২৭ গড়ে ৩৬ উইকেট শিকার করেছেন। ৫টি ওয়ানডে খেলে ৫টি উইকেট ও ৮টি টি-টোয়েন্টি খেলে পেয়েছেন ৪টি উইকেট।

মাত্র এক বছর জাতীয় দলে এসেই এই পুরস্কার পেয়ে জেমিসন নিজেও অবাক হয়েছেন। অপরদিকে, ক্রিকেট দক্ষিণ আফ্রিকাও ঘোষণা করেছে তাদের বর্ষসেরা খেলোয়াড়দের তালিকা। গত বছর দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা সম্ভাবনাময় ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন নরকিয়া।

প্রোটিয়া পেসার এই বছরে নির্বাচিত হলেন বর্ষসেরা ক্রিকেটার। এছাড়া আরও দুইটি পুরস্কার উঠেছে তার হাতে। দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন নরকিয়া। ক্রিকেটারদের চোখে বর্ষসেরা ক্রিকেটার এবং সমর্থকদের ভোটে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারও নরকিয়ার হাতেই উঠেছে।

এছাড়া, দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ব্যাটসম্যান র‍্যাসি ফন ডার ডুসেন। বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লেগ স্পিনার তাবরেজ শামসি। এ বছরের বর্ষসেরা নবীন ক্রিকেটার নির্বাচিত হয়েছেন জর্জ লিন্ডে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.