এবার ইরান, পাকিস্তান, চীন ও রাশিয়ার সশ’স্ত্র বাহিনী যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে

সাম্প্রতিক সময়ে ভারত এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উ’ত্তেজনা বিরাজ করছে চীনের। এদিকে ইরান ও রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে। তাই সামরিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদারে ইরান, পাকিস্তান, চীন ও রাশিয়ার সশ’স্ত্র বাহিনী যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে।

চলতি মাসের শেষের দিকে রাশিয়ার দক্ষিণাঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হবে এবং তাতে আরো কয়েকটি দেশ অংশ নেবে বলে কথা রয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেয় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাতে বলা হয়েছে, আর্মেনিয়া, বেলারুশ ও মিয়ানমার এ মহড়ায় যোগ দেবে। মহড়ার নাম দেয়া হয়েছে ককেশাস-২০২০।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যৌথ মহড়া চলবে ২১ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। এতে প্রতিরক্ষা কৌশল রপ্ত করার ওপর বিশেষ জোর দেয়া হবে। এছাড়া শ’ত্রুপক্ষকে ঘেরাও করা, যু’দ্ধক্ষেত্রের নিয়ন্ত্রণ ও কমান্ড পরিচালনার বিষয়গুলোও গুরুত্ব পাবে।

আরো পড়ুন: চট্টগ্রামে আরও ৫৩ জন করোনা আক্রান্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন ৫৩ জনের। এ নিয়ে মোট আ’ক্রা’তের সংখ্যা দাঁড়ালো ১৭ হাজার ৭৫০ জন। এইদিন করোনায় কেউ মৃ’ত্যুবরণ করেনি।

বৃহস্পতিবার রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চট্টগ্রামের ৬টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এতে চবিতে ১১জন, বিআইটিআইডিতে ১৬জন, চমেক ল্যাবে ১৬জন এবং সিভাসু ল্যাবে ৫ জন করোনা আ’ক্রা’ন্ত রোগী শনাক্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *