এবার তালেবানের সমর্থনে রাস্তায় আফগান নারীরা

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর মন্ত্রিপরিষদে কেবল পুরুষদের নিয়ে তালেবানের সরকার গঠনের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ করেন শত শত নারী। এদিকে ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানাচ্ছে, আফগানিস্তানের বাদগিস প্রদেশের রাজধানী কালা নু শহরে তালেবানের সমর্থনে একদল নারী মিছিল করেছেন।

যেখানে নারী অধিকার রক্ষা করার দাবিতে দেশটির রাজধানী কাবুলসহ আরো কিছু শহরে যখন প্রায়ই নারীদের বিক্ষোভ মিছিল হচ্ছে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে সেসব মিছিলের ছবি প্রকাশিত হচ্ছে তখন তালেবানের সমর্থনে এ মিছিল হলো।

পার্সটুডে জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি দেখা যাচ্ছে বোরকায় ঢেকে রাস্তায় নেমেছেন আফগান নারীরা। তালেবানের সমর্থনে তাদের সমর্থক নারীরা এরইমধ্যে বেশ কিছু সমাবেশও করেছেন। এসব সমাবেশেও বোরকায় ঢাকা নারীদের উপস্থিতি ছিল বেশি।

তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, বোরকা পরা অনেক নারী বলেছেন, তাদেরকে জোর করে এসব মিছিল ও সমাবেশ হাজির করা হয়েছে। গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান এবং চলতি মাসের গোড়ার দিকে অস্থায়ী সরকার গঠন করে এ গোষ্ঠী।

তালেবানের পক্ষ থেকে নারী অধিকার সমুন্নত রাখার দাবি করা হলেও এখন পর্যন্ত নারীদেরকে শিক্ষা বা চাকুরি করার অধিকার দেয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। তিন সপ্তাহ আগে তালেবান যে মন্ত্রিসভা ঘোষণা করে তাতে কোনো নারী স্থান পাননি। এছাড়া, নারী বিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘পুণ্যের প্রচার-পাপ ঠেকানো মন্ত্রণালয়’ মন্ত্রণালয় রাখা হয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.