ওমিক্রনে আক্রান্ত হওয়ার ৮ লক্ষণ

দীর্ঘমেয়াদি লক’ডাউন ও ক’রোনা বিধিনিষেধের বলয় থেকে পৃথিবী যখন স্বাভাবিক হতে শুরু করেছিল, তখন নতুন করে বিভিন্ন দেশে তাণ্ড’ব শুরু করেছে ভাইরাসটির নতুন ধরন ওমিক্রন। নতুন ধরনটি ইতোমধ্যে প্রমাণ করেছে করোনা ম’হামা’রি শিগগিরই শেষ হচ্ছে না।

ওমি’ক্রন প্রথম শনা’ক্ত হয় দক্ষিণ আফ্রিকায়, যা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ওমিক্রনে আগের ধরনের চেয়ে মিউটেশন বেশি হয়েছে। করো’নার এ ধরনটি এমন একসময় ধ্বং’সয’জ্ঞ চালাচ্ছে যখন বিশ্ববাসী আংশিক কিংবা সম্পূর্ণ ডোজ টিকা নিয়েছেন। পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীরা ও’মিক্রনে আ’ক্রা’ন্ত হচ্ছেন।

করো’নাভাই’রাসের ওমিক্রন ধরনের আটটি লক্ষণ জানা গেছে। সেগুলো হলো- মাথা ব্যথা, কাশি, সর্দি, ক্লান্তি, গলা ব্যথা, জ্বর, পেশী ব্যথা, কনুই, হাঁটু ও কোমরে ব্যথা। নিউইয়র্কের চিকিত্সক ক্রেগ স্পেনসার বলেন, যেসব রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন তারা টিকা নেননি।

তাদের প্রচণ্ড শ্বাসকষ্ট ছিল। তিনি বলেন, যারা তৃতীয় ডোজ নিয়েছেন তাদের মধ্যে খুব সামান্য লক্ষণ দেখা গেছে। তারা মাথা ব্যথা, গলা ব্যথা ও পেশী ব্যথায় ভোগেন। তবে তাদের শ্বাসকষ্ট হয় না। তারা সামান্য অস্বস্তি বোধ করেন কিন্তু সুস্থ থাকেন। সূত্র: মিন্ট

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.