ওয়েস্ট ইন্ডিজের হারে ভাগ্য খুলল বাংলাদেশের

পরের ম্যাচের জন্য আর অপেক্ষায় থাকতে হলো না বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে নিশ্চিত হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসরে তাদের সুপার টুয়েলভে খেলা। আবু ধাবিতে শনিবার নিজেদের সবশেষ ম্যাচে ৮ উইকেটে হেরেছে কাইরন পোলার্ডের দল। তাদের ১৫৭ রান ২২ বল বাকি থাকতে ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়া।

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মতো খেলবে প্রাথমিক পর্বে। অন্য দিকে প্রথমবারের মতো প্রাথমিক পর্ব এড়াতে পারল বাংলাদেশ। এই আসরে সুপার টুয়েলভে খেলা দলগুলোর মধ্যে ২০২২ বিশ্বকাপে প্রাথমিক পর্বে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলবে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও নামিবিয়া। বাকি আট দল অস্ট্রেলিয়া আসরে সরাসরি খেলবে মূল পর্বে।

অস্ট্রেলিয়া ম্যাচের আগে বাংলাদেশের সমান পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। হেরে যাওয়ার পর ২৩৩ পয়েন্ট নিয়ে তারা চলে গেছে ৯ নম্বরে। ২৩৪ পয়েন্ট নিয়ে আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।ক্যারিবিয়ানদের হারে বাংলাদেশের মতো পরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানেরও।

এই মুহূর্তে ২৩৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে তারা। নিউ জিল্যান্ডের বিপক্ষে হারলে বাংলাদেশের নিচে নেমে গেলেও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে থাকবে আফগানরা। দুই বিশ্বকাপের মধ্যে স্রেফ এক বছরের ব্যবধান হওয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য কদিন আগে নতুন পদ্ধতি ঠিক করে আইসিসি।

চলতি আসরের ফাইনালের দুই দল ও ফাইনালের পরদিনের র‌্যাঙ্কিংয়ে (১৫ নভেম্বর) শীর্ষে থাকা সুপার টুয়েলভের অন্য ৬ দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে। এবারের মূল পর্বের বাকি চার দল আগামী আসরে খেলবে প্রথম রাউন্ডে। সরাসরি মূল পর্বে খেলবে-ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.