কপিল দেব – বাটলারদের ছাড়িয়ে ইতিহাস গড়লেন ম্যাক্সওয়েল

ধ্বংস্তুপে দাঁড়িয়ে ধুকতে থাকা অজিদের খাদের কিনারা থেকে টেনে তুলে অবিশ্বাস্য জয় এনে দিয়েছেন অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। বিধ্বংসী শতকে দলকে জেতানোর সাথে ম্যাচ ও সিরিজ সেরা পুরস্কার জেতার দিনে দারুণ এক ইতিহাসও গড়েছেন ম্যাক্সি।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সিরিজ নির্ধারনী ম্যাচে ৩০৪ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে ৭৩ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। ওই অবস্থা থেকে রেকর্ড ২১২ রানের জুটিতে ম্যাচ জিতিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স ক্যারি, সেঞ্চুরি পেয়েছেন দুজনেই।

এদিন আগের সেরা ইনিংস ১০২ ছাড়িয়ে ম্যাক্সওয়েল করেন ১০৮ রান। ৯০ বলে ৭ ছক্কা ও চারটি চারে গড়া এই ইনিংসের পথে পৌঁছান তিন হাজার রানের মাইলফলকে। রেকর্ড ছোঁয়ার সময় বল খেলেছেন তিনি ২ হাজার ৪৪০টি।

যা ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম বলে এই মাইলফলক স্পর্শ করার রেকর্ড। এ রেকর্ড গড়ার সময় ম্যাক্সওয়েল পেছনে ফেলেছেন জস বাটলার, জেসন রয়, জনি বেয়ারস্টো, ও কপিল দেবকে। ‌ম্যাক্সওয়েলের পরে শীর্ষে থাকা বাটলার দ্বিতীয় চলে গেছেন এখন।

২ হাজার ৫৩২ বল খেলে বাটলার করেছিলেন ৩ হাজার রান। রেকর্ডের পরের দুটি নামও ইংল্যান্ডের। ২ হাজার ৮৪২ বল খেলে ৩ হাজার করেছেন জেসন রয়, ২ হাজার ৯৫৭ বল খেলে জনি বেয়ারস্টো। এই রেকর্ডে পাঁচে থাকা নামটি দেখে বিস্ময় জাগবে যে কারও।

কেননা এ যুগের ব্যাটসম্যান তিনি নন। খেলেছেন এমন যুগে,৭৫ বা ৮০ স্ট্রাইক রেটও ছিল দুর্দান্ত। সেই জমানাতেই একশর বেশি স্ট্রাইক রেটে ৩ হাজার ছুঁয়েছিলেন কপিল দেব! ভারতীয় অলরাউন্ডারের লেগেছিল ২ হাজার ৯৯৭ বল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*