করোনার সং’ক্রমণ ঠেকাতে যে নির্দেশ দিলেন কিম !

করো’না ভাই’রাসের সং’ক্রম’ণ ঠেকাতে প্রয়োজনে গু’লি’র নির্দেশ দিয়েছে উত্তর কোরিয়া। কো’ভিড-১৯ এর উৎপত্তিস্থল চীন থেকে কেউ সীমানা পেরিয়ে উত্তর কোরিয়ায় ঢুকলেই গু’লি ক’রে হ’ত্যা’র আদেশ দিয়েছে কিম প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের- সিএসআইএসের এক সম্মেলনে মার্কিন কমাণ্ডার আব্রামস বলেন, চীনা সীমা’ন্তের এক অথবা দুই কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করেছে পিয়ংইয়ং।

তিনি আরো বলেন, সেখানে উত্তর কোরিয়ার বিশেষ বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। করো’না প্রতিরোধে সীমান্তে অবৈধভাবে ঢুকে প’ড়াদের গু’লি করে হ’ত্যার অ’নুমতি দেয়া হয়েছে এই বাহিনীকে। গত বছরের ডিসেম্বরে মিত্র ও প্রতিবেশী চীন থেকে এই ভাই’রাসের উৎপত্তি এবং বিশ্বজুড়ে ব্যাপক প্রা’দুর্ভা’ব চললেও উত্তর কোরিয়া এখন পর্যন্ত একজন রোগী পাওয়ার তথ্যও নিশ্চিত করেনি।

যেখানে বিশ্বের অন্যান্য দেশে ব্যাপক তা’ণ্ড’ব চালাচ্ছে করো’নাভাই’রাস। ম’হামা’রি করো’নায় বিশ্বে মৃ’ত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ১৪ হাজার। সং’ক্রম’ণের বি’স্তার রোধে গত জানুয়ারিতে চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয় পিয়ংইয়ং। জুলাইয়ে দেশটির সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়, করো’নার বিস্তার প্রতিরোধে দেশে জরুরি অবস্থা সর্বোচ্চ স্তরে উন্নীত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *