কলকাতাকে ফাইনালে তোলার পুরো কৃতিত্ব তার

পয়েন্ট টেবিলের সাত নম্বরে থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম পর্ব শেষ করেছিল কলকাতা নাইট রাইডার্স। তাই প্লে-অফ নিশ্চিত করতে হলে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হতো ইয়ন মরগানদের। দ্বিতীয় পর্বে টানা কয়েকটি ম্যাচ জিতে সেই অসাধ্যকে সাধন করেছে তারা। প্লে-অফ নিশ্চিতের পাশাপাশি ফাইনালেও পৌঁছে গেছে দলটি।

কলকাতার এমন সাফল্যের পুরো কৃতিত্ব প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামকে দিলেন ডেভিড হাসি।আইপিএলের প্রথম পর্বে নিজেদের সাত ম্যাচের পাঁচটিতেই হেরেছিল কলকাতা। তবে সংযুক্ত আরব আমিরাতে দ্বিতীয় পর্বে ঘুরে দাঁড়ায় দলটি। শেষ সাত ম্যাচের পাঁচটিতে জয় তুলে নিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করে তারা।

এরপর এলিমিনেটরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও দ্বিতীয় কোয়ালিফায়ারে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে ফাইনালে ওঠে কলকাতা।কঠিন সমীকরণের সামনে থেকে ক্রিকেটারদের মানসিকভাবে উৎসাহ যুগিয়েছেন ম্যাককালাম। সে কারণে ম্যাককালামকে প্রশংসায় ভাসান কলকাতার ব্যাটিং পরামর্শক হাসি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সে (ম্যাককালাম) আসলে এই অবস্থানে থেকে যা করে দেখিয়েছে তা অসম্ভব। এটা অসাধারণ। আমরা পয়েন্ট টেবিলে সপ্তম স্থানে ছিলাম ছিলাম এবং মোটেও দুর্দান্ত ক্রিকেট খেলিনি। সে সেই অবস্থা থেকে পুরোপুরি মোড় ঘুরিয়ে দিয়েছে। সে সবাইকে নতুন করে জীবন দান করেছে। সে দলকেও স্বস্তির জায়গায় রেখেছে।’

আইপিএলে তৃতীয়বারের মতো কলকাতাকে ফাইনালে তোলার পুরো কৃতিত্ব ম্যাককালাম দাবি করার যোগ্যতা রাখেন বলে মনে করেন হাসি। দলের সবাই এই কিউই কোচের ওপর দারুণ সন্তুষ্ট বলে জানিয়েছেন তিনি।

সাবেক এই অজি ক্রিকেটার বলেন, ‘সবাই খুশি, সবাই হাসছে, এবং ম্যাককালাম চাইলে নিজেই অনেক কৃতিত্ব নিতে পারে বলে মনে করি। তবে আমি জানি সে তেমনটি করবে না কারণ সে খুবই নম্র মানুষ। কিন্তু আইপিএলের এই অংশে সে যা করে দেখিয়েছে তার জন্য ওর অনেক কৃতিত্ব দাবি করা উচিত।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.