কান্দাহার থেকে কাবুলে ফিরলেন মোল্লা বারাদার

অন্তর্দ্বন্দ্বের খবর ও মৃ’ত্যুর গুজব উড়িয়ে দিয়ে প্রায় একমাস পর কাবুলে ফিরে এসেছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার। দীর্ঘ প্রায় একমাস কান্দাহারে থাকার পর মঙ্গলবার কাবুলে ফিরেছেন তিনি। বর্তমানে কাবুলের রাষ্ট্রপতির আবাসিক ভবন ও কার্যালয় প্রেসিডেন্ট প্যালেসে অবস্থান করছেন তালেবানের এ শীর্ষ নেতা।

গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে ভারতের শীর্ষ জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস বুধবার এ খবর জানিয়েছে। খবরে বলা হয়, কাবুলে এসে পৌঁছানোর পর আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি, বারাদারের নিরাপত্তার জন্য সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠিয়েছিলেন। কিন্তু সেই সদস্যদের ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বারাদার জানিয়েছেন, তার নিজস্ব নিরাপত্তা রক্ষী রয়েছে, সরকারি নিরাপত্তার কোনো প্রয়োজন তিনি বোধ করছেন না। গত মাসে প্রেসিডেন্ট প্রাসাদে বারাদারের সঙ্গে প্রভাবশালী হাক্কানি নেটওয়ার্কের অনুগতদের মধ্যে ঝগড়া হয়েছে বলে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল আন্তর্জাতিক গণমাধ্যম।

তবে এ খবর উড়িয়ে দিয়েছিলেন বারাদার। পরে মৃ’ত্যুর গুজব উড়িয়ে দিয়ে ভিডিও সাক্ষাৎকারে হাজির হন তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার। তালেবানের ভেতর অন্তর্দ্বন্দ্বের খবর উড়িয়ে তিনি বলেন, না, এটা সত্য নয়।

আমি ঠিক আছি, সুস্থ আছি। আমি কাবুলের বাইরে ছিলাম, ভুয়া খবর অস্বীকার করতে ইন্টারনেটে ঢোকারও উপায় ছিল না। ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর সম্প্রতি ৩৩ সদস্যবিশিষ্ট অন্তর্বর্তী সরকার গঠন করে তালেবান। এরপরই মূলত দ্বন্দ্বের খবর সামনে আসে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.