কাবুলে তালেবানের বিশাল সমাবেশ

আফগানিস্তানের রাজধানী কাবুলের উপকণ্ঠে খোদামান শহরে তালেবানের সমর্থনে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ওই সমাবেশে শুধু পুরুষ ও কিশোররা অংশ নেন বলে একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। কাবুলের উত্তরাঞ্চলের একটি মাঠে রোববার আয়োজিত ওই সমাবেশে এক হাজারেরও বেশি মানুষ অংশ নেন।

ওই প্রতিবেদনে জানা গেছে, আফগানিস্তানের ঐহিত্যবাহী পোশাক পরে তারা সমাবেশে অংশ নেন। সমাবেশে তালেবানের শীর্ষ পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন। বক্তাদের অ্যাসল্ট রাইফেল কাঁধে নিয়ে বক্তব্য রাখতে দেখা গেছে। সমাবেশস্থলের চারপাশে তালেবান যোদ্ধারা আফগানিস্তানের পতাকা ও অ’স্ত্র নিয়ে মহড়া দিয়েছেন।

সমাবেশে আগত নিরস্ত্র সমর্থকদের হাতে লেখা পোস্টার প্রদর্শন করতে দেখা গেছে। এসময় অনেকের হাতে তালেবানের পতাকা ছিল। সমাবেশে মার্কিন বিরোধী স্লোগানও দেওয়া হয় বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। সমাবেশস্থলে আসার সময় সমর্থকরা তালেবানের পক্ষে স্লোগান দিচ্ছেলেন।

তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর এই প্রথম রাজধানী কাবুলে এই ধরনের কোনো সমাবেশের আয়োজন করা হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। এর আগে তালেবানের বিরুদ্ধে কাবুলের বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ করেছেন নারীরা।

এসব কর্মসূচিতে তালেবান সরকারের অন্তর্বর্তী মন্ত্রিসভায় নারীদের পদ, মেয়েদের স্কুল ও কর্মক্ষেত্রে অংশগ্রহণসহ বিভিন্ন দাবি জানানো হয়। তালেবানের বিরুদ্ধে নারীদের এসব সমাবেশে ফাঁকা গু’লি, লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহারের অভিযোগ রয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.