কাবুলে সামরিক সরঞ্জাম নষ্ট করার ভিডিও প্রকাশ মার্কিন সেনার! (ভিডিও)

আফগানিস্তান ছাড়ার আগে নিজেদের সামরিক সরঞ্জাম নষ্ট করার ভিডিও ফুটেজ প্রকাশ করলেন এক মার্কিন সেনা। যাতে দেখা যায়, নানা কৌশলে বিকল করা হচ্ছে কোটি ডলারের হে’লিকপ্টার কিংবা সামরিক যান। কাবুল বিমানবন্দরে একদিকে চলছিলে উদ্ধার অভিযান, আরেকদিকে চলে এ ধ্বংসযজ্ঞ। কাবুলে মার্কিন সেনাদের শেষ সময় কেমন কেটেছে, তাও স্পষ্ট এ ভিডিও ফুটেজে।

যেন ধ্বং’সের খেলা’য় মে’তেছিলেন মার্কিন সেনারা। ন’ষ্ট করে’ছেন নিজেদেরই কোটি কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম। কাবুল বিমানবন্দরে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া সামরিক যানে ধ্বং’সয’জ্ঞের চিত্র ধরা পড়েছিল আগেই। তা’লেবান যাতে ব্যবহার করতে না পারে, তা নিশ্চিতের লক্ষ্যে বিদায়ের আগে পুরো ন’ষ্ট করে যায় ৭৩টি হেলি’কপ্টার, ৭০টি মাইন প্রতিরোধী সাজোয়া যান ও ২৭টি হা’মভি।

শুক্রবার সামাজিক মাধ্যমে সেই ধ্বং’সয’জ্ঞের এই ভিডিও ফুটেজ প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের মেরিন সেনা মাইক হো’য়েলবার্গার। যাতে উঠে এসেছে কাবুল ছাড়ার আগ মুহূর্তে কেমন কেটেছে মার্কিন বাহিনীর শেষ মুহূর্তগুলো। উদ্ধার অভিযানে তড়িঘড়ি কাবুলে পাঠানো দলের সদস্য ছিলেন হোয়ে’লবার্গার। কঠিন পরিস্থিতিতেও নিজেদের কর্মকাণ্ডের এই ভিডিও ধারণ করেন তিনি। তাতেই দেখা যায় স্বল্প সময়ে কীভাবে নিজেদের ফেলে যাওয়া সামরিক সরঞ্জাম, গোলাবারুদ ধ্বংস করে যায় মার্কিন সেনারা।

রেহাই পায়নি দাফতরিক কাজে ব্যবহৃত কম্পিউটার আর অন্যান্য যন্ত্রপাতিও। যেসব সরঞ্জাম সাথে করে নেয়া সম্ভব হয়নি তার সবই অকেজো করা হয়। বিমানবন্দরে বাতিল এসব সরঞ্জাম দেখে হতাশ হয়েছেন তালেবান নেতারা। এদিকে, কাবুল বিমানবন্দরে লাখো মানুষের ভিড় সামলাতে মার্কিন বাহিনীর হিমশিম খাওয়ার দৃশ্যও উঠে এসেছে এই ফুটেজে।ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Sharing is caring!