কাশ্মীরে প্রাণ গেল ৯ ভারতীয় সেনার!

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় গত ৪৮ ঘণ্টায় স’ন্ত্রা’সবিরোধী অ’ভিযান পরিচালনা করতে গিয়ে দেশটির সেনাবাহিনীর অন্তত ৯ সদস্য নি’হ’ত হয়েছে। শনিবার সন্ধ্যার দিকে পুঞ্চ জেলায় স’ন্ত্রা’সবি’রোধী অভিযানে নিখোঁজ দুই সেনা সদস্যের লা’শ উ’দ্ধার করেছে দেশটির সেনাবাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার সন্ধ্যার দিকে জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় সন্ত্রাসীদের সঙ্গে ভ’য়াব’হ বন্দু’কযু’দ্ধের সময় নিখোঁজ হওয়া একজন জুনিয়র কমিশন্ড অফিসারসহ (জেসিও) দুই সেনা সদস্যের লা’শ উদ্ধার করেছে সামরিক বাহিনী। পুঞ্চের বনাঞ্চলে সামরিক বাহিনীর অভিযান পরিচালনার সময় ওই দুই সেনা সদস্য নিখোঁজ থাকার ৪৮ ঘণ্টা পর তাদের লা’শ উদ্ধার করে সেনাবাহিনী।

সন্দেহভাজন স’ন্ত্রা’সীরা গভীর বনাঞ্চলে পালিয়ে গেছে। তাদের লা’শ উ’দ্ধারের মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরের এই জেলায় চলমান স’ন্ত্রা’সবিরোধী অভিযানে সেনাবাহিনীর সদস্যদের প্রাণহানির সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরে একক বন্দু’কযু’দ্ধে প্রাণহানির এই সংখ্যা সাম্প্রতিক সময়ে সর্বোচ্চ।

দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার পুঞ্চ জেলায় সেনাবাহিনীর সদস্যরা স’ন্ত্রা’সীদের ব্যাপক গু’লিব’র্ষ’ণের ক’বলে পড়ার পর থেকে নিখোঁজ ছিলেন ওই জেসিও ও অন্য সেনা সদস্য। একই এলাকায় অভিযানের সময় পাঁচ সেনা সদস্য নি’হ’ত হওয়ার চারদিন পর পুঞ্চ-রাজৌরির বনাঞ্চলে যোগাম্বর সিং এবং বিক্রম সিং নেগি নামে আরও দুই সেনার প্রাণহানি ঘটে।

এরআগে গত সোমবার ডেরা কি গালি এলাকায় চিরুনি অভিযান শুরু করে ভারতের সামরিক বাহিনী। অভিযানে বি’দ্রোহীদের সঙ্গে গো’লাগু’লিতে সামরিক বাহিনীর একজন জে’সিওসহ মোট পাঁচ সেনাসদস্য নি’হ’ত হয়। এ ঘটনার পর ওই এলাকায় সামরিক শ’ক্তি বৃদ্ধি করা হয়। তারপর থেকেই ওই এলাকায় ভারতীয় সেনাবাহিনীর অন্যতম দীর্ঘ স’ন্ত্রা’সবিরো’ধী অভিযান চলছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.