কে এই মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ!

(FILES) In this file photo taken on August 25, 1999 Pakistani Foreign Minister Sartaj Aziz receives his Afghan Taliban counterpart Mullah Mohammad Hassan Akhund (L) at an Air Force base in Rawalpindi, some 25 kilometers from Islamabad. - The Taliban announced Mullah Mohammad Hasan Akhund as the leader of their new government in Afghanistan on September 7, 2021. (Photo by SAEED KHAN / AFP)

আফ’গানি’স্তানের রাজধানী কাবুল দখল করে নেয়ার তিন সপ্তাহ পর নতুন একটি অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে নতুন এই সরকারের আংশিক মন্ত্রিসভা ঘোষণা করেন তালে’বানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

এর আগে নতুন সরকার গঠন নিয়ে নানা নাটকীয় পরিস্থিতির তৈরি হয়। গত শুক্রবার সরকার গঠনের ঘোষণা দিয়েছিল তালেবান। পরে তা পিছিয়ে শনিবার করার কথা থাকলেও শেষ পর্যন্ত মঙ্গলবার সরকার গঠন করলো তারা। ওই সময় শোনা গিয়েছিল নতুন সরকারের নেতৃত্ব দেবেন তালেবানের অন্যতম সহপ্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার।

তবে মঙ্গলবার যে মন্ত্রিসভা ঘোষণা করা হয়েছে তাতে বারাদারকে উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে। আর হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি দায়িত্ব দেয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের।

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের এই ‍উত্থান কিন্তু আকস্মিক নয়। তিনি তালেবানের শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণকারী ‘রেহবারি শুরা’র প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এটিকে অনেকটা একটি সরকারের মন্ত্রিসভার মতো বলা যায়, যেখানে সর্বোচ্চ নেতার অনুমতিক্রমে গ্রুপের সব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

১৯৯৬ থেকে ২০০১ সালে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী এবং উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন হাসান আখুন্দ। এছাড়া কান্দাহারে জন্ম নেয়া হাসান আখুন্দ তালেবানের অন্যতম প্রতিষ্ঠাতা। গত ২০ বছর ধরে তিনি রেহবারি শুরার প্রধান হিসেবে আছেন। একই সাথে তালেবানের বর্তমান প্রধান মোল্লা হেবাতুল্লাহ’র সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছেন।

Sharing is caring!