কোহলির পাতা ফাঁদে পা দিলেন না জেমিসন

চলতি মাসের ১৮ তারিখ দাউদাম্পটনে শুরু হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এই ফাইনালকে ঘিরে ভারত এবং নিউজিল্যান্ডের খেলোয়াড়দের আগ্রহের কমতি নেই বিন্দুমাত্র। প্রায় ৩ মাস আগে থেকেই মানসিক প্রস্তুতি শুরু করে দিয়েছেন খেলোয়াড়েরা।

কেউ কেউ তো ফাইনালকে ঘিরে আলাদা প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন। তার মধ্যে একজন নিউজিল্যান্ডের দীর্ঘাকায় ফাস্ট বোলার কাইল জেমিসন। আরসিবি সতীর্থ বিরাট কোহলির উইকেটটি অবশ্যই নিতে চাইবেন এই ফাস্ট বোলার। বিষয়টি অজানা নয় কোহলিরও।

তাই ফাইনালে জেমিসিনের মুখোমুকি হবার আগে টুকটাক প্রস্তুতি সেরে রাখতে জেমিসনের জন্য একটি ফাঁদ পেতেছিলেন বিরাট কোহলি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুধু নিরপেক্ষ মাঠেই নয় ম্যাচের বলও থাকবে নিরপেক্ষ। ভারত ঘরের মাঠে এসজি বলে খেলে, অন্যদিকে নিউজিল্যান্ড খেলে কুকাবুরা বলে।

তাই ফাইনাল ম্যাচে ব্যবহার হবে ডিউক বল। জানা গেছে, স্থগিত আইপিএল খেলতে আসার সময়েই এক জোড়া ডিউক বল সাথে করে এনেছিলেন জেমিসন। বিষয়টি জানার পরেই জেমিসনকে কোহলি অনুশীলনের ছলে নাকি অনুরোধ জানিয়েছিলেন ডিউক বলে খেলার জন্য।

সাম্প্রতি এমনই এক মন্তব্য করেছেন আরসিবির আরেক সতীর্থ ড্যান ক্রিশ্চিয়ান। এই অজি তারকা আরো বলেন, জেমিসনকে ডিউক বলে খেললে তার শক্তি-দুর্বলতা সম্পর্কে কিছুটা হলেও ধারনা হয়ে যেত কোহলির। তবে জেমিসনও কম যান না।

কোহলির সেই ফাঁদে পা না দিয়ে তা নাকচ করে দেন এই ফাস্ট বোলার। এই বিষয়টি নিয়েই সাম্প্রতি মুখ খুলেছেন কিউই ফাস্ট বোলার টিম সাউদি। তিনি কোহলির পাতা ফাঁদে পা না দেওয়ায় জেমিসনকে বড় সড় বাহবা-ই দিয়েছেন। সতীর্থের বুদ্ধিমত্তার প্রশংসা করে এক সাক্ষাৎকারে সাউদি বলেন, “আমি নিশ্চিত এই ঘটনাটা সত্যি।

ম্যাচের আগে কেনই বা ব্যাটসম্যানদের বোলারের শক্তি বা দুর্বলতার বুঝে নেওয়ার সুযোগ দেব? কোহলি খুবই চতুরতার সাথে তাকে (জেমিসন) ফাঁদে ফেলার চেষ্টা করেছিল। তবে জেমিসন কোহলিকে না করে দিয়ে উচিত কাজটাই করেছে।”

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.