ক্যাচ আউটের মহড়ায় ভারতের বিশ্বরেকর্ড

কেপটাউনে দক্ষিণ আফ্রিকার ফিল্ডারদের ভালোই ক্যাচ অনুশীলন করিয়েছেন ভারতীয় ব্যাটাররা। দুই ইনিংসে সবকটি উইকেটই যে তারা ক্যাচ আউটের মাধ্যমে দিয়েছেন! টেস্ট ইতিহাসে এটিই প্রথমবারের মতো একটি দলের ২০টি উইকেটই ক্যাচ আউট হলো।

ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচের প্রথম দিনে লোকেশ রাহুলকে দিয়ে শুরু এবং তৃতীয় দিনে জাসপ্রীত বুমরাহকে দিয়ে শেষ। এর মাঝেই ক্যাচ আউটের বিশ্বরেকর্ড গড়ে ফেলল ভারত। এর আগে কখনোই কোনো দলের ২০টি উইকেটই ক্যাচ আউটের মাধ্যমে হতে দেখেনি ক্রিকেট বিশ্ব।

কেপটাউনের নিউল্যান্ডসে টস জিতে আগে ব্যাট করতে নামে ভারত। ১২তম ওভারে লোকেশ রাহুলকে শিকার করেন ডুয়াইন ওলিভিয়ার। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ভারত অল-আউট হয় ২২৩ রানে। একপ্রান্ত আগলে রেখে বিরাট কোহলি করেন ৭৯ রান। নবম ব্যাটার হিসেবে কোহলিও ক্যাচ আউট হন, কাগিসো রাবাদার বলে কাইল ভেরেইনের হাতে ক্যাচ দেন কোহলি।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার পক্ষে চারটি উইকেট নেন রাবাদা। মার্কো ইয়ানসেন তিনটি এবং ওলিভিয়ার, লুঙ্গি এনগিডি ও কেশব মহারাজ একটি করে উইকেট নেন। পাঁচটি ক্যাচ নেন ভেরেইন। দ্বিতীয় ইনিংসে ভারতের প্রথম ব্যাটার হিসেবে আউট হন মায়াঙ্ক আগারওয়াল। রাবাদার বলে ডিন এলগারের হাতে তিনি ক্যাচ দেন।

ভারতের বাকি ব্যাটাররাও অনুসরণ করেন মায়াঙ্ককে। দ্বিতীয় ইনিংসে ভারতের পক্ষে শতক হাঁকান রিশাভ পান্ট। তিনিও রাবাদার বলে ক্যাচ আউট হন। একেএকে সবাই ক্যাচ আউট হয়ে যান। ভারত অল-আউট হয় ১৯৮ রানে। ইয়ানসেনের বলে বুমরাহ যখনই টেম্বা বাভুমার তালুবন্দী হন, তখনই বিশ্ব রেকর্ডে উঠে যায় এই ম্যাচ। ভারত তাদের ২০টি উইকেটই হারালো ক্যাচ আউটের মাধ্যমে।

দ্বিতীয় ইনিংসেও দুইটি ক্যাচ নেন ভেরেইন। দুই ইনিংস মিলিয়ে মোট সাতটি ক্যাচ নিয়ে এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ডে যৌথভাবে দ্বিতীয়স্থানে নাম লিখিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। বোলারদের মধ্যে ইয়ানসেন চারটি এবং রাবাদা ও লুঙ্গি তিনটি করে উইকেট নিয়েছেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.