‘গোল্ডেন ডাক’ দিয়ে যুক্তরাষ্ট্রের লিগে অভিষেক আকমলের

কিছুদিন আগে উমর আকমল নিজেই সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছিলেন তার যুক্তরাষ্ট্র ভ্রমণের কথা। তখনই ধারণা করা হচ্ছিল, ক্রিকেটের কাজেই তার এই ভ্রমণ। সেই ধারণাই সত্যি হলো, তবে আকমলের অভিষেক হয়েছে দুঃস্বপ্নের মতো। গত কয়েক বছর ধরেই মাঠের ক্রিকেটের সময় ভালো যাচ্ছে না আকমলের।

গত বছর ফেব্রুয়ারি মাসে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চলাকালীন জুয়াড়ির তথ্য গোপন করে এসেছিলেন পিসিবির সন্দেহের তালিকায়। পিএসএল চলাকালীনই তাকে নিষিদ্ধ করা হয়েছিল আসর থেকে এবং প্রায় মাস ছয়েক পরে দেওয়া হয়েছিল নিষেধাজ্ঞা। ফিক্সিংয়ের প্রস্তাব লুকানোর দায়ে তিন বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন আকমল।

ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরেও তা না জানানোর অপরাধে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) থেকে বরখাস্ত হয়েছিলেন তিনি। জিজ্ঞাসাবাদ শেষে তাকে ৩ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে পিসিবির শৃঙ্খলা-নিয়ন্ত্রণ কমিটি। তবে পরে সেই শাস্তি কমিয়ে দেওয়া হয়েছিল ১ বছর। সাথে ছিল মোটা অঙ্কের জরিমানা।

দেশের ক্রিকেটে নিজের নড়বড়ে অবস্থান বুঝতে পেরেই হয়তো যুক্তরাষ্ট্রে লিগ খেলতে চুক্তি করেছেন আকমল। গত ১ অক্টোবর সামাজিক যোগাযোগমাধ্যমে আকমল জানান যে, ব্যক্তিগত কারণে তিনি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন এবং তার উদ্দেশ্য সফল হলে সেখানে অবস্থান করতে হতে পারে। তখনই ধারণা করা হচ্ছিল, ক্রিকেট খেলতেই যুক্তরাষ্ট্রে যাচ্ছেন উমর।

অবশেষে প্রকাশ্যে আসলো তার যুক্তরাষ্ট্র ভ্রমণের কারণ। ২০২১ প্রিমিয়ার সি লিগে ক্যালিফোর্নিয়া জালমি দলের সাথে চুক্তি করেছেন আকমল। রবিবার (৩ অক্টোবর) সাহারা অল স্টারসের বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্রের এই লিগ ক্রিকেটে অভিষেক হয় আকমলের। তবে শুরুটা মোটেও ভালো করতে পারেননি।

একেবারে গোল্ডেন ডাকের শিকার হয়েছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। তাকে বোল্ড করেন মোহাম্মদ তারিক। ৪৫ ওভারের এই ম্যাচে আগে ব্যাটিং করে অল স্টারস সংগ্রহ করেছিল ১১৭ রান। জবাবে আকমলের দল অলআউট হয় মাত্র ৬৫ রানে। মামুলি লক্ষ্য তাড়া করতে নেমেও আকমলরা ম্যাচ হারে ৫২ রানের ব্যবধানে।

উল্লেখ্য, ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান পাকিস্তানের পক্ষে ১৬টি টেস্ট, ১২১টি ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে ব্যাট হাতে তার সংগ্রহ যথাক্রমে ১০০৩, ৩১৯৪ ও ১৬৯০ রান। পাকিস্তানের টেস্ট দল থেকে অনেক আগেই ব্রাত্য হয়েছেন আকমল।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.