গ্রিসের সঙ্গে উত্তেজনা

ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধানে নিয়োজিত জাহাজটিকে ফেরত নিয়েছে তুরস্ক। একমাসেরও বেশি সময় ভূমধ্যসাগরে অবস্থানের পর দেশটির আনাতোলিয়া বন্দরে ফেরত যায় জাহাজটি। জাহাজ ফেরত নেওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়ে গ্রিক সরকারের পক্ষ থেকে এটিকে ‘ইতিবাচক পদক্ষেপ’ হিসেবে মন্তব্য করা হয়েছে। গ্রিসের প্রধানমন্ত্রী কিরাকস মিৎসোতাকিস তুরস্ককে সীমানা বিরোধ মেটাতে আরো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

গত মাসের ১০ তারিখে জাহাজটিকে গ্রিসের ক্রিট দ্বীপের পাশ্ববর্তী ভূমধ্যসাগর এলাকায় গ্যাস অনুসন্ধানের জন্য জরিপ কাজে মোতায়েন করে তুরস্ক। জবাবে ইউরোপীয়ান মিত্র ও আরব আমিরাতের সহযোগিতায় ভূমধ্যসাগরের এ অঞ্চলটিতে নৌ-মহড়ার আয়োজন করে গ্রিস।

ফলে দুদেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। জাহাজটি ভূমধ্যসাগরে গ্রিসের মালিকানাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জরিপকাজ চালাচ্ছিল বলে দাবি করে গ্রিস। এ দাবি প্রত্যাখ্যান করে তুরস্ক জানায় জাহাজটি যে অঞ্চলে অনুসন্ধান চালাচ্ছিল সেটি তাদেরই মালিকানাধীন এলাকা।

এ পরিস্থিতে তুরস্কের উপর অবরোধ আরোপের হুঁশিয়ারি দেয় ইউরোপিয়ান ইউনিয়ন। পরিস্থিতি সামলাতে উদ্যোগী হয়েছে ন্যাটো। বিরোধ নিষ্পত্তির জন্য এরই মধ্যে দু’দেশ আলোচনায় রাজি হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। কোন ধরনের শর্ত ছাড়া তুরস্ক এ বিষয়ে আলোচনায় রাজি হলেও গ্রিস বলেছে তার আগে তুরস্ককে ‘হুমকি প্রদান’ বন্ধ করতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*