ছক্কা মারার কৌশল বলে দিলেন রাব্বি

বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র ইয়াসির। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার। নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি ক্রিকেটে ধুন্ধুমার চার-ছক্কার চাহিদা থেকেই খ্যাতি পাওয়ার হিটারদের। বাংলাদেশি ব্যাটারদের অহেতুক স্ট্রোক খেলার প্রবণতা অনেক আগে থেকেই। অথচ বর্তমান টি-টোয়েন্টি দলে যেন পাওয়ার হিটারের আকাল।

বিশ্বকাপ চলাকালে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ তো অসহায় কণ্ঠে বলেও ফেললেন- বাংলাদেশে কোনো পাওয়ার হিটার নেই। ক্যারিবীয়দের মত মাসল পাওয়ার নেই অনেক দলেই। কিন্তু কেন উইলিয়ামসন থেকে শুরু করে বিরাট কোহলি, কিংবা বুড়ো হারের ভেলকি দেখানো শোয়েব মালিক– মাসল পাওয়ার ছাড়াও তো মারকুটে ব্যাটিং প্রদর্শন করছেন কতজন!

দেশের শীর্ষস্থানীয় ব্যাটার ইয়াসির আলী চৌধুরী রাব্বি মনে করেন, মানসিক কারণে পিছিয়ে থাকাতেই বাংলাদেশ কাঙ্ক্ষিত পাওয়ার হিটার পাচ্ছে না। ক্রিকেটের আধুনিকায়নের সাথে মানিয়ে নিতে পারলেও এই সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন তিনি। ইয়াসির বলেন, ‘আমার কাছে মনে হয় টেকনিক্যাল কোনো ব্যাপার এখানে নেই।

হয়ত বিশ্বকাপে আমরা মানসিক কারণে ডাউন ছিলাম। এখান থেকে ঘুরে দাঁড়াতে পারলে সহজ হয়ে যাবে। শেখার তো কোনো শেষ নেই। প্রতিদিনই নতুন কিছু জানছি। প্রতিদিন ক্রিকেট পরিবর্তন হচ্ছে, আধুনিক হচ্ছে। আমরা যদি এগুলো না জানি… এ কারণেই হয়ত আমরা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত থেকে পিছিয়ে থাকি।

ছোট ছোট এই জিনিসগুলো অনেক গুরুত্বপূর্ণ, যেগুলো উনিশ থেকে বিশে নিয়ে যায়।’ টি-টোয়েন্টির মেজাজ বুঝে ব্যাটিংয়ের জন্য সাহস রাখার ওপর গুরুত্ব দিয়েছেন ইয়াসির। তার ভাষায়, ‘সাহসটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সাহস না থাকলে আপনি কখনও ছয় মারতে পারবেন না। একজন ব্যাটারের জন্য এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ- তাকে ছয় মারার সাহস রাখতে হবে।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.