জিহ্বার নিচে রাখুন এক টুকরো লবঙ্গ, সারবে নানা অসুখ

বাঙালি থেকে মোঘলাই সব রান্নাতেই মশলার আধিক্য। বিশেষ করে গরম মশলা। রান্নার স্বাদের পাশাপাশি সুগন্ধ এনে দেয়। এর মধ্যে লবঙ্গ অন্যতম। এটি শুধু রান্নাতেই নয় অন্যান্য কাজেও সেরা দাওয়াই। অনেক সময় ছোটোখাটো অসুখে বেশ কাজে দেয় লবঙ্গ।

অনেকে জিহ্বার নিচে লবঙ্গ রাখেন। মুখের দুর্গন্ধ দূর করতে সহায়তা করে। তবে এর কিন্তু আরো গুণাগুণ আছে। বলা যায়, রীতিমতো জাদুর মতোই কাজ করবে এটি। একটা ছোট্ট লবঙ্গের কারসাজি অনেক। চলুন জেনে নেয়া যাক লবঙ্গ কীভাবে কাজে লাগাবেন-

> মাঝে মাঝেই সর্দি- কাশিতে ভোগেন। এর সেরা দাওয়াই লবঙ্গ। জিহ্বার নিচে একটি লবঙ্গ রাখুন। সর্দি- কাশি দূর হয়ে যাবে সহজেই। > ঠাণ্ডায় নাক বন্ধ হয়ে গেছে? একটি লবঙ্গ মুখে রাখুন। চিবিয়ে রসটুকু খেয়ে নিন। খুশখুশে কাশি থেকে সহজেই মুক্তি পাবেন।

> দাঁতের ব্যথা সারাতে লবঙ্গের জুরি মেলা ভার। অনেক সময় অসহ্য দাঁতের ব্যথায় ভোগেন। কয়েকটি লবঙ্গ চিবিয়ে রসটুকু খেয়ে নিন। আবার লবঙ্গের সঙ্গে লবণ মিশিয়ে গুঁড়া করুন এরপর এরসঙ্গে কিছুটা সরিষার তেল মিশিয়ে দারত গোঁড়ায় দিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যেই দেখবেন ব্যথা দূর হয়ে গেছে।

> ভাইরাসজনিত জ্বর সারাতেও সহায়তা করে। এজন্য হালকা গরম পানিতে ১০ ফোঁটা লবঙ্গ তেল ও মধু মিশিয়ে খেয়ে নিন। > গর্ভাবস্থায় অনেকের একটু পর পর বমিভাব হয়। লবঙ্গ মুখে রাখলে বা পানির সঙ্গে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে খেলে আপনার বমি বমি ভাব দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *