টি-২০’তে দেওয়া হবে পেনাল্টি, আইসিসির নতুন নিয়ম

টি-টোয়েন্টিতে ধীর বোলিং করলে এখন থেকে ম্যাচ চলাকালেই পেতে হবে শাস্তি। সেই সাথে জরিমানার বিষয়টি বহাল থাকছে আগের মতই। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, এখন থেকে টি-টোয়েন্টিতে ম্যাচ চলাকালে কোনো দল নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত ওভার সম্পন্ন করতে না পারলে অথবা নির্ধারিত সময়ে ওভার শুরু করতে না পারলে পেনাল্টি দেওয়া হবে দলটিকে।

সেক্ষেত্রে আম্পায়ারই ফিল্ডিং দলের অধিনায়ককে বিষয়টি অবহিত করবেন। এক্ষেত্রে যে শাস্তি বিধান করা হবে তা হল- ইনিংসের বাকি সময়জুড়ে যে কয়জন ফিল্ডার ৩০ গজের বাইরে থাকার কথা, তার চেয়ে একজন ফিল্ডার কম রাখতে হবে। এতে বাড়তি সুবিধা পাবেন ব্যাটাররা। আগামী ১৬ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে এই নিয়মের প্রচলন ঘটবে।

পুরুষ ক্রিকেটের পাশাপাশি মেয়েদের টি-টোয়েন্টিতেও একই নিয়ম প্রযোজ্য হবে। ১৮ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা প্রমীলা দল ও ওয়েস্ট ইন্ডিজ প্রমীলা দলের মধ্যকার ম্যাচ দিয়ে প্রমীলা ক্রিকেটে দেখা যাবে সংশোধিত এই নিয়ম। অবশ্য কোনো দলের ইনিংস ১০ বা তারও কম ওভারে সম্পন্ন হওয়ার ক্ষেত্রে আম্পায়ার এই নিয়ম আরোপ করতে পারবেন না, যদি না ওভার কমিয়ে আনার আগে ধীর বোলিংয়ের শাস্তি প্রযোজ্য হয়।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.