টি-২০ ভক্তদের সুসংবাদ দিল আইসিসি

২০১৬ সালের পরে পাঁচ বছরের ব্যবধানে হয়েছে টি-২০ বিশ্বকাপ। সেই ব্যবধান কমানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। কিছু দিন আগেই সূচি প্রকাশ করে তারা জানিয়েছে, ২০৩১ সাল পর্যন্ত দু’বছর অন্তর টি-২০ বিশ্বকাপ হবে। কেন সেই সিদ্ধান্ত তারা নিয়েছে তার বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

সংবাদ সংস্থা পিটিআই-কে আইসিসি-র সিইও জিওফ অ্যালার্ডিস বলেন, ‘‘আলাদা আলাদা ফরম্যাটের জন্য আলাদা আলাদা প্রতিযোগিতা হবে। দু’বছর অন্তর অন্তর টি২০ বিশ্বকাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে ক্রিকেটের আরও উন্নতি হয়। কারণ টি২০ বিশ্বকাপে অনেক বেশি দেশ অংশ নেয়। ফলে বিশ্ব জুড়ে ক্রিকেটের বিস্তার আরও বেশি হবে।’’

অ্যালার্ডিস জানিয়েছেন, আইসিসি চাইছে যত বেশি সম্ভব দেশকে ক্রিকেটের মানচিত্রে নিয়ে আসতে। সেই জন্য প্রতি বছর একটি করে আইসিসি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘বর্তমানে অনেক বেশি টি২০ ম্যাচ খেলা হয়। এই খেলায় সময় কম লাগে বলে দর্শকদের আগ্রহও বেশি।

তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আইসিসি-র অন্তর্ভুক্ত সব দেশ বিশ্বকাপ খেলুক।’’ সম্প্রতি আইসিসি যে তালিকা দিয়েছে তাতে ২০২২, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে কুড়ি-বিশের বিশ্বকাপ। ২০২৩, ২০২৭ ও ২০৩১ সালে হবে এক দিনের বিশ্বকাপ। আর তার মাঝে ২০২৫ ও ২০২৯ সালে চ্যম্পিয়ন্স ট্রফির সূচি ঘোষণা করেছে আইসিসি। অর্থাৎ আগামী ১০ বছর প্রতি বছর একটি করে টুর্নামেন্ট রয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.