ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়ে চীনের বিবৃতি

যুক্তরাষ্ট্রে চীনা ভিডিও অ্যাপ টিকটক ও উইচ্যাট নিষিদ্ধ করায় পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন। বেজিংয়ের অভিযোগ, হু’মকি দিচ্ছে ট্রাম্প প্রশাসন। পরিস্থিতি এমন থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। শনিবার (১৯ সেপ্টেম্বর) চীনের বাণিজ্যমন্ত্রী এক বিবৃতিতে এমন হুঁশিয়ারি দেয়। সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রকে হু’মকি দেওয়া বন্ধ করার অনুরোধ জানাচ্ছে চীন।

আমাদের অনুরোধ, এ যাবতীয় অনৈতিক কাজকর্ম বন্ধ করুক ওয়াশিংটন। আন্তর্জাতিক নিয়মকানুনের স্বচ্ছতা বজায় রাখুক। নয় তো পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হবে চীন। এর আগে, দেশের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে অ’ভিযোগ করে শুক্রবার (১৮ সেপ্টেম্বর) টিকটক ডাউনলোড ও উইচ্যাটের ব্যবহার নি’ষি’দ্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

এর ফলে ২০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে আর কোনও কাজই করতে পারবে না উইচ্যাট। টিকটক-এর আপডেটগুলি ইন্সটল করা যাবে না। ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রেক্ষিতে জাতীয় নিরাপত্তার স্বার্থেই এই পদক্ষেপ জরুরি হয়ে উঠেছিল। সেই পদক্ষেপ নেওয়া হয়েছে সঠিক সময়েই।

চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েন নতুন কিছু নয়। ক’রোনার প্রকোপ শুরুর পর সেটা আরো খারাপের দিকে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রথম থেকেই এ ভা’ইরাসের জন্য চীনকে দোষারোপ করে আসছেন। দেশের তথ্য পাচার হতে পারে এ আ’শঙ্কা থেকে যুক্তরাষ্ট্রে অ্যাপ দু’টির ব্যবসা কেনার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে তাতে সাড়া মেলেনি। এর পরেই চূড়ান্ত সিদ্ধান্তের দিকে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *