তাদের নেতাদের খোঁজ মিলছে না: তালেবান

আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশ সম্পূর্ণ দখলে নেওয়ার পর সরকার গঠনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে তালেবান বাহিনী। সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তানসহ ছয়টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে। নতুন খবর হচ্ছে, পাঞ্জশিরের প্রতিরোধকারী নেতাদের খোঁজ মিলছে না বলে জানিয়েছে তালেবান।

সোমবার এলাকাটির পূর্ণ নিয়ন্ত্রণে নেওয়ার দাবির পর এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, এই মুহূর্তে তাদের খুজেঁ পাওয়া যাচ্ছে না। প্রতিরোধ নেতাদের উদ্দেশে তালেবান মুখপাত্র বলেন, আফগানিস্তান তাদের বাড়ি আর তারা চাইলে ফিরে আসতে পারে। পাঞ্জশিরে পাওয়া অস্ত্র আফগানিস্তানের অস্ত্র মজুদে যুক্ত হবে বলেও জানান তিনি।

পাঞ্জশিরের প্রতিরোধ বাহিনী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) সঙ্গে যোগ দিয়েছিলেন আফগানিস্তানের পুরনো সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তার বিষয়ে তালেবান মুখপাত্র বলেন, তাকে জানানো হয়েছে যে, আমরুল্লাহ সালেহ আফগানিস্তান ত্যাগ করে প্রতিবেশি তাজিকিস্তানে পালিয়েছেন।

যদিও গত সপ্তাহে এক ভিডিও বার্তায় সালেহ জানিয়েছিলেন তিনি আফগানিস্তান ছেড়ে যাননি আর পাঞ্জশিরেই অবস্থান করছেন। এদিকে, এনআরএফ নেতা আহমেদ মাসুদ এক টুইট বার্তায় জানিয়েছেন তিনি নিরাপদে রয়েছেন। এছাড়া তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে এনআরএফ।

Sharing is caring!