তার সঙ্গে শুরুটা ভালো হয়নি!

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণা’স্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনা নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে দ্বন্দ্ব বিদ্যমান। এ দ্বন্দ্বের এখনও কোনো সুরাহা হয়নি। এ নিয়ে টানাপোড়েনের মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, আমি জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভালোভাবে কাজ করেছি।

কিন্তু জো বাইডেনের সঙ্গে আমরা ভালোভাবে শুরু করেছি, সেটি বলতে পারব না। বৃহস্পতিবার এক বিবৃতিতে জো বাইডেনের ওপর অসন্তুষ্টি প্রকাশ করে এরদোগান এ কথা বলেন। খবর ডেইলি সাবাহর। তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ১৯ বছর দায়িত্ব সামলানোর পর আমি এ কথা বলতে পারি না যে, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি ভালো পর্যায়ে পৌঁছেছি।

‘যুক্তরাষ্ট্রের এটি ভালোভাবে অনুধাবন করতে হবে যে, তুরস্ক এস-৪০০ চুক্তি থেকে পেছনে সরে আসবে না’, যোগ করেন এরদোগান। রাশিয়া থেকে এই এস-৪০০ ক্ষেপণা’স্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনা কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে বিরোধ দেখা দেয়। আফগানিস্তান বিষয়ে এক প্রশ্নের জবাবে এরদোগান বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিরি জন্য যুক্তরাষ্ট্রের ব্যর্থতা ও উদাসীনতা দায়ী।

যুক্তরাষ্ট্র সিরিয়ায় স’ন্ত্রা’সীদের মদত দিচ্ছে উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, বাইডেন সিরিয়ার ওয়াইপিজিকে অ’স্ত্র সরবরাহ করছেন। এ ছাড়া ইন্টারপোলের তালিকাভুক্ত ওয়াইপিজির এক শীর্ষ নেতাকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানো হয়েছিল। ওয়াইপিজির বিরুদ্ধে সহযোগিতার প্রতিশ্রুতি বাস্তবায়নে বিলম্বের কারণেও তুরস্ক যুক্তরাষ্ট্রের ওপর অসন্তুষ্ট।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.