তালেবানের অংশগ্রহণ চায় মুসলিম দেশ, বাতিল হলো সার্ক বৈঠক!

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংগঠন সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল নিউইয়র্কে। কিন্তু সে বৈঠকটি বাতিল করা হয়েছে। বর্তমানে নিউইয়র্কে জাতিসংঘের ৭৬তম অধিবেশন চলছে। এরই মাঝে আগামী ২৫ সেপ্টেম্বর সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল।

তবে অনুষ্ঠিতব্য বৈঠকে পূর্বতন আশরাফ গনি সরকারের কোনো সদস্য আফগানিস্তানের প্রতিনিধিত্ব করতে পারবে না বলে শর্ত রেখেছিল পাকিস্তান। পাশাপাশি তালেবান পররাষ্ট্রমন্ত্রীকেও বৈঠকে আমন্ত্রণ জানানোর দাবি জানায় পাকিস্তান। তবে ভারতসহ কয়েকটি সদস্য দেশ ওই প্রস্তাবের বিরোধিতা করে। ফলে ঐক্যমত বা সম্মতির অভাবে বৈঠকটি বাতিল হয়ে গেছে।

নিউইয়র্কে বৈঠকটির আয়োজক ছিল নেপাল। প্রতিবছর জাতিসংঘের সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠক হিসেবে সার্ক সদস্যদের বৈঠক হয়ে থাকে। সার্কের সদস্য দেশগুলো হলো বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা।

এর আগে ২০১৬ সালে সার্কভুক্ত দেশগুলোর বৈঠক হওয়ার কথা ছিল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে। তবে উরিতে ভারতীয় সেনাদের উপর স’ন্ত্রা’সী হা’ম’লার পর সেই বৈঠক বাতিল হয়। এরপর থেকে মুখোমুখি সার্কভুক্ত দেশগুলোর মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়নি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.