তালেবানের বিরুদ্ধে বি’স্ফোরক তথ্য দিলেন সেই স্বঘোষিত প্রেসিডেন্ট!

পাঞ্জশিরে তা’লেবা’নের সঙ্গে আহমেদ মাসুদ বাহিনীর সং’ঘ’র্ষ চলছে। উপত্যকাটির চারপাশে অবস্থান নিয়েছে তা’লেবান যো’দ্ধারা। ইতিমধ্যে আফগানিস্তানের সবগুলো প্রদেশ নিয়ন্ত্রণে নিলেও পাঞ্জশির বিরোধীদের দখলে। এই অবস্থার মধ্যেই আগামীকাল সরকার ঘোষণা করতে যাচ্ছে তা’লেবান। ঠিক সেই মুহূর্তে তালে’বানের বিরুদ্ধে আন্তর্জাতিক মানবাধিকার আইন ভঙ্গের অভিযোগ করেছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ও স্বঘোষিত প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ।

শুক্রবার ধারাবাহিক টুইটে তিনি দাবি করেন, তা’লেবান যো’দ্ধারা আন্ত’র্জাতিক মানবাধিকার আইন ল’ঙ্গন করছে। তালে’বান অপ’রাধ ও স’ন্ত্রা’স করছে বলে তিনি জাতিসংঘ ও বিশ্ব নেতাদের কাছে তুলে ধরেছেন। আফ’গানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে যাওয়ার পর নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করেন আমরুল্লাহ সালেহ।

তিনি অন্য একটি টুইটে বলেন, তা’লেবান যো’দ্ধারা তরুণ সেনাদের পাঞ্জশিরে মাইন পরিষ্কারে যন্ত্র’পাতি হিসেবে ব্যবহার করছে। মাইন পোঁ’তা এলাকায় তাদের হাঁটিয়ে পরিষ্কার করে নিচ্ছে। তবে তার দাবি বিবিসি স্বতন্ত্রভাবে প্রমাণ করতে পারেনি।

সালেহ বর্তমানে তালে’বান বিরোধী ন্যাশনাল রেসিসটেন্স ফ্রন্টের (এনআরএফ) নেতা আহমেদ মাসুদের বাহিনীর নেতৃত্বে সঙ্গে রয়েছেন। পাঞ্জশিরের কিংবদন্তী কমা’ন্ডার আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ। এদিকে এনআরএফ শুক্রবার বলেছে, তারা তা’লেবানের বিরু’দ্ধে ভারি হা’ম’লা চালাচ্ছে। কারণ তারা তালে’বানের চূড়ান্ত ক্ষমতার বিরু’দ্ধে।

Sharing is caring!