তালেবান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক!

কাতারের পররাষ্ট্র মোহাম্মদ বিন আল থানি কাবুলে এসেছেন। রোববার কাবুলে পৌঁছে তিনি তা’লেবানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দসহ তালেবান মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, তা’লেবান আফ’গানিস্তানের ক্ষমতা দখলের পর কাবুলে বিভিন্ন ধরনের সহায়তা পৌঁছে দিচ্ছে কাতার।

যু’দ্ধবি’ধ্বস্ত আফ’গানিস্তানে সহায়তাসহ কাবুল বিমানবন্দরে কারিগরি সহায়তাও প্রদান করছে মুসলিমবিশ্বের অন্যতম শীর্ষ সমৃদ্ধশালী এই দেশটি। তালেবান জানিয়েছে, উভয়পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্কসহ আফগানিস্তানে কাতারের মানবিক সহতায় নিয়ে কথা বলেছেন।

তালে’বানের একজন মুখপাত্র বলেন, কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক, মানবিক সহায়তা, অর্থনৈতিক উন্নয়নসহ বিশ্বের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা হয়েছে। তা’লেবা’নের এই মুখপাত্র বলেন, ‘দোহা চুক্তি’ একটি ঐতিহাসিক চুক্তি। সকল পক্ষকে এই চুক্তির শর্ত পালন করা উচিত।

প্রসঙ্গত, এই চুক্তি অনুসারে মার্কিন সেনারা আফ’গানিস্তান ত্যাগ করেছে। এর পরেই তালে’বান আ’ফগানিস্তানের ক্ষমতা দখল করে। তা’লে’বানের মুখপাত্র সুহাইল শাহীন বলেন, কাতারের পররাষ্ট্রমন্ত্রী আফ’গানিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক তৈরি করতে আগ্রহ দেখিয়েছে। এছাড়া কাতারের পররাষ্ট্রমন্ত্রী আল থানি কাবুলে তা’লেবানের সঙ্গে দোহায় প্রধান শান্তি আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গেও বৈঠক করেছেন।

Sharing is caring!