তালেবান সরকারের শপথে থাকছে না রাশিয়া, স্বস্তি ভারতের!

আফগানিস্তানে নতুন সরকার শনিবার শপথ নিতে যাচ্ছে। কাবুল দখলের ২২ দিন পর তালেবান অন্তর্বর্তী সরকারের ঘোষণা দেয়। শপথ অনুষ্ঠানে রাশিয়া, চীন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এরই মধ্যে ক্রেমলিন জানিয়েছে, তা’লেবান সরকারের শপথ অনুষ্ঠানে যোগ দিচ্ছে না রাশিয়া। ক্রেমলন মুখপাত্র দিমিত্রি পেসকভ এ কথা জানিয়েছেন। খবর বিবিসির।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ‘ব্রিকস’ গোষ্ঠীভুক্ত দেশগুলোর বৈঠকের পর নয়াদিল্লির স্বস্তি বাড়িয়ে শুক্রবার ‘ক্রেমলিন’ এ সিদ্ধান্ত নেয়। কয়েক দিন আগেই রুশ সংবাদ সংস্থা ‘আরআইএ’ জানিয়েছিল, নতুন তা’লেবান সরকারের শপথ অনুষ্ঠানে রাশিয়ার রাষ্ট্রদূত পর্যায়ের কর্মকর্তাদের পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মস্কো। ব্রিকসের বৈঠকের পরই রাশিয়ার সিদ্ধান্ত বদল বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা।

গত সোমবার তালে’বানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছিলেন, নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চীন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তা’লেবান বলেছে, ই’সরাই’ল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়। ভারতের নাম ছিল না ওই তালিকায়।

Sharing is caring!